ভাল ইমিউন সিস্টেমের জন্য পেশী স্বাস্থ্য অপরিহার্য

সু-স্বাস্থ্যের জন্য পেশীর ইমিউনিটি সিস্টেম বাড়ানো ভীষণ ভাবে জরুরী।  মেডিক্যাল অ্যান্ড সায়েন্টিফিক অ্যাফেয়ার্স অ্যাবটস নিউট্রিশন বিজনেসের হেড ডক্টর ইরফান শেখ পেশীর ইমিউনিটি সিস্টেম কি ভাবে বাড়ানো যায় সেব্যাপারে কয়েকটি গুরুত্বপূর্ণ  বিষয় তুলে ধরা হয়েছে।  

দুর্বল পেশী একজন ব্যক্তির দৈনন্দিন কাজকর্ম যেমন হাঁটা বা খাওয়া চালিয়ে যাওয়ার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। কারণ পেশী ইমিউন সিস্টেমের কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি এবং অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে। শুধু তাই নয় একটি শক্তিশালী পেশী মানব শরীরকে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে।  তাই সুস্থ থাকার জন্য পেশীর স্বাস্থ্য বজায় রাখা অত্যন্ত জরুরী । 

নিম্নলিখিত ৩টি সহজ উপায় পেশীর শক্তি বাড়ানো যেতে পারে। এই উপায় তিনটি হল- ১) শারীরিক ক্রিয়াকলাপ। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ যেমন-  হাঁটা, সাঁতার কাটা, জগিং পেশী ও সামগ্রিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করে। ২) প্রোটিন। প্রতিদিনের খাবারে ২৫ থেকে ৩০ গ্রাম প্রোটিন থাকা অত্যন্ত জরুরী।  চর্বিহীন মাংস, হাঁস-মুরগি, মাছ, ডিম, দুগ্ধজাত খাবার হল প্রোটিনের উৎস। ৩) শুধু প্রোটিনই নয় পেশীর শক্তির বাড়াতে খাদ্য তালিকায় ক্যালসিয়াম ও ভিটামিন ডি সমৃদ্ধ খাবার থাকা অত্যন্ত জরুরী।