তিজু জুঙ্কি নদীকে কাজে লাগিয়ে অর্থনৈতিক বৃদ্ধি নাগাল্যান্ডের

নাগাল্যান্ডের জলপথের সম্ভাবনাকে বিকশিত করতে বন্দর, নৌপরিবহন ও জলপথের কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল স্টেকহোল্ডারস কনফারেন্সের ইন্টারেক্টিভ সেশনের একটি অনুষ্ঠানে এক নতুন কর্মসূচির ঘোষণা করেছে। ভারতের জাতীয় জলপথ টিজু জুঙ্কি নদীকে কাজে লাগিয়ে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী, নেফিউ রিও সর্বানন্দ সোনোয়ালের সাথে এই সহযোগিতায় যোগ দিয়ে এই পরিকল্পনার ঘোষণা করেছে, যেখানে অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ এবং নাগাল্যান্ড পরিবহন বিভাগ নেভিগেশন সম্ভাব্যতা অধ্যয়নের জন্য সহযোগিতা করেছে।

নাগাল্যান্ডের টিজু নদী চিনডাউন নদীতে প্রবাহিত হয়, যা মায়ানমারের নিংথি নদী নামেও পরিচিত, যা মিয়ানমারের বৃহত্তম নদী ইরাবদি নদীতে প্রবেশ করে, যা উত্তর-পূর্ব থেকে আন্তর্জাতিক বাণিজ্য রুটে কার্গো চলাচলের বিকল্প প্রদান করে। এর মাধ্যমে রাজ্যের পর্যটন সম্ভাবনা বাড়বে।এই ইন্টারেক্টিভ সেশনটি আয়োজিত করেছিল ভারত সরকারের বন্দর, জাহাজ ও জলপথ (MoPSW) মন্ত্রকের নোডাল এজেন্সি ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অফ ইন্ডিয়া (IWAI), যেখানে উন্নয়ন সম্পর্কে বিশেষ ঘোষণাগুলি করা হয়েছিল। এখানে নাগাল্যান্ডের উপ-মুখ্যমন্ত্রী ইয়ানথুনগো প্যাটন, রাজ্যের পর্যটন মন্ত্রী টেমজেন ইমনা আলং এবং লোকসভার সাংসদ এস জামির সহ বিশিষ্ট্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, “প্রধানমন্ত্রী মোদীজির গতিশীল নেতৃত্বে, আমাদের ভারত সরকার এক দশকেরও কম সময়ে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে, এই বৃদ্ধির ইঞ্জিন হিসাবে উত্তর-পূর্বের একটি প্রধান ভূমিকা রয়েছে। এই অঞ্চলের নৌপথের উন্নয়নের ক্ষেত্রে প্রেরণা প্রদানের জন্য আমরা দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আমি উপস্থিত সমস্ত স্টেকহোল্ডারদের এই অঞ্চলের জলপথের মাধ্যমে প্রদত্ত সুযোগগুলিকে কাজে লাগানোর জন্য আহ্বান জানাচ্ছি।”