ডলুটেগ্রাভি এইচআইভি-র নতুন এডিশন

ভারত এইচআইভি আক্রান্তের সংখ্যায় বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে। যেখানে ২৪.০১ লাখ রোগী এইচআইভি রোগে আক্রান্ত। ২০২১ সালে প্রকাশিত ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন (এনএসিও) রিপোর্ট অনুসারে, ভারতে ২০২১ সালের মধ্যে ৬৩,০০০ নতুন এইচআইভি আক্রান্ত হওয়ার অনুমান করা হয়েছিল ৬৩,০০০ এবং এইডস-সম্পর্কিত মৃত্যু অনুমান করা হয়েছিল প্রায় ৫০,০০০। এর সাথে, এইচআইভি সনাক্তকরণ এবং দ্রুত চিকিত্সার এখনও একটি বড় চ্যালেঞ্জ রয়েছে। শহরের বিশিষ্ট সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডক্টর সৌম্যদীপ চ্যাটার্জি জানিয়েছেন, “ডলুটেগ্রাভির ইন্টিগ্রেজ স্ট্র্যান্ড ট্রান্সফার ইনহিবিটরস (আইএনএসটিআই) নামক ওষুধের একটি শ্রেণীর অন্তর্গত, যেটি এইচআইভি ওষুধের আর্মামেন্টেরিয়ামের সাম্প্রতিক এডিশন। INSTIs এইচআইভি ভাইরাসকে হোস্ট জিনোমে ইনক্লুড হতে বাধা দেয়, এবং শরীরে ভাইরাসের বৃদ্ধি সীমিত করে।” 

শহরের বিখ্যাত সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ বিশাখ ভট্টাচার্য হাইলাইট করেছেন“অনুকূল সাইড এফেক্ট প্রোফাইল, ওষুধ-ড্রাগের মিথস্ক্রিয়া হ্রাস এবং ভাইরোলজিক ক্ষমতার কারণে, INSTI-ভিত্তিক পদ্ধতিগুলি এখন এইচআইভি-১ সংক্রমণের চিকিত্সায় ওষুধের প্রথম সারির রয়েছে এবং এইচআইভি নির্দেশিকা জুড়ে রেকমেন্ড করা হয়। ডলুটেগ্রাভির হল একটি নতুন প্রজন্মের আইএনএসটিআই যার এইচআইভি ওষুধের তুলনায় বিশেষ সুবিধা রয়েছে।

বর্তমান চিকিৎসার বিষয়ে, এএমআরআই হাসপাতালের  বিশিষ্ট সংক্রামক রোগ বিশেষজ্ঞ, ডাঃ সায়ান চক্রবর্তী জানিয়েছেন, “নতুন চিকিত্সার বিকল্পগুলি রোগীদের প্রতিদিনের সুবিধাজনক পদ্ধতিতে চিকিত্সার ধারাবাহিকতা বজায় রাখতে এবং উন্নত ফলাফলে আনতে সহায়তা করে।” তিনি জোর দিয়েছিলেন যে রোগীদের জন্য কম সাইড এফেক্ট এবং কম পিলের বোঝা সহ অ্যান্টিরেট্রোভাইরাল এজেন্টগুলির জন্য ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা রয়েছে।