ঝাড়খণ্ডে অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়ন প্রচার করেত পার্টনারশীপ করেছে এনএসডিসি এবং আইআইএম রাঁচি

ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NSDC), স্কিল ইন্ডিয়া মিশনের স্ট্রাটেজিক্যাল কার্যক্রম এবং নলেজ পার্টনার এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট রাঁচি (IIM-R) পার্টনারশীপ করেছে। এই পার্টনারশিপের লক্ষ্য হল তাদের নিজ নিজ ভৌগলিক অঞ্চলে মধ্যে স্কিল-বেসড হস্তক্ষেপের মাধ্যমে জনজাতির জন্য জীবিকার সুযোগ তৈরী করা।

এই ইন্টার্নশিপ প্রোগ্রামটির লক্ষ্য হল আইআইএম রাঁচি থেকে ৮০ জন ইন্টার্নকে সিঙ্গি দাই ভ্যান বিজ্ঞান কেন্দ্র, একটি বহু-দক্ষতা বিকাশ কেন্দ্রের পরিকল্পনা এবং স্ট্রাটেজি-মেকিং প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করে সামাজিক প্রকল্পের ক্ষেত্রে অর্থপূর্ণ অভিজ্ঞতা প্রদান করা। এই প্রোগ্রামটি আঞ্চলিক সম্পদ এবং সংস্কৃতির অন্তর্ভুক্ত হর্টিকালচার, ঔষধি গাছ এবং অ্যারোমাটিক এসেন্সিয়াল অয়েলের মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলির উপরে ফোকাস করেছে।

আইআইএম রাঁচির পড়ুয়ারা বিপণন পরিকল্পনায় কাজ করার জন্য তিনটি ফার্মে বিভক্ত হয়েছিল যা প্রোগ্রামটিকে কোডিফাই এবং সিমেন্ট করার জন্য বৃহত্তর কৃষি উত্পাদনশীলতা এবং সম্প্রদায়ের অংশগ্রহণের জন্য দৃষ্টিভঙ্গি প্রদান করেছে। এক মাসের ইন্টার্নশিপ প্রোগ্রামটি সফলভাবে নয়টি ব্যাচ জুড়ে ইন্টার্নদের প্রশিক্ষণ দিয়েছে, যেখানে তিনটি ভার্টিক্যাল থেকে তিনটি গ্রুপ নিয়ে গঠিত যা একটি এন্টারপ্রাইজে একসঙ্গে কাজ করেছিল। এনএসডিসি ইন্টারন্যাশনালের এনএসডিসি এবং এমডি, সিইও, শ্রী বেদ মণি তিওয়ারি বলেছেন, “আমরা ভারতের উপজাতীয় সম্প্রদায়ের জন্য মেন্টরশিপ সহায়তা প্রসারিত করে রাঁচির পড়ুয়াদের প্রয়োজনীয় টুলবক্স, শক্তিশালী প্রশিক্ষণ এবং দক্ষতা-উন্নয়নের জন্য সুযোগ তৈরী করতে প্রস্তুত।”