নারীদের স্থিতিস্থাপকতা এবং ক্ষমতায়ন বৃদ্ধিতে ক্রিয়েটিভ আর্ট থেরাপির ভূমিকা

প্রকৃতি এবং ডিরেক্টরেট অফ চাইল্ড রাইটস এন্ড ট্রাফিকিং (ডিসিআরটি), পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায়, ভারতের জাতীয় গ্রন্থাগার, ডঃ শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়, ভাষা ভবনে “আমাদের-গল্প কথা” অনুষ্ঠানের আয়োজন করেছিল। প্রকৃতি ভারত জুড়ে নারী ও শিশুদের সমান সুযোগ প্রদান করার পাশাপাশি সমাজের চ্যালেঞ্জিং অংশকে বিভাগগুলিকে মোকাবেলা করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তাদের ক্ষমতায়ন করেছে। এই অনুষ্ঠানে ডিসিআরটি-এর ডিরেক্টর শ্রীমতী নীলাঞ্জনা দাশগুপ্ত, পুলিশ কর্মকর্তা, অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা এবং বিভিন্ন চাইল্ড কেয়ার প্রতিষ্ঠানের কর্মকর্তা সহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এটি ক্রিয়েটিভ আর্ট থেরাপির (ক্যাট) দ্বিতীয় বছর, যা একটি অভিনব উদ্যোগ। এটি প্রধানত ট্রমায় আক্রান্তদের পুনরুদ্ধার করতে এবং ৮০ জন শিশুকে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। অনুষ্ঠানটি ট্রমা-এফেক্টেড নারীদের জন্য ক্রিয়েটিভ আর্ট থেরাপির ক্ষেত্রে একটি যুগান্তকারী উদ্যোগ প্রদর্শন করেছে, যেখানে ৯০ জন শিশু মানসিক আঘাত মুক্তির জন্য বডি পারকাশন পরিবেশন করে। এছাড়াও, ভিজ্যুয়াল আর্ট, বডি মুভমেন্ট, থিয়েটার এবং ড্রামিং জড়িত থেরাপি সেশনগুলি মেয়েদের স্ট্রেস পরিচালনা করতে, রাগ কমাতে এবং আত্মবিশ্বাস, যোগাযোগ এবং নেতৃত্ব বাড়াতে সাহায্য করেছে।

ডিসিআরটি ডিরেক্টর নীলাঞ্জনা দাশগুপ্ত বলেছেন, “অনুষ্ঠানটি নারীদের যাত্রা উদযাপন করে, তাদের স্থিতিস্থাপকতা, মোকাবিলা প্রক্রিয়া এবং একাডেমিক কর্মক্ষমতা বৃদ্ধিতে ক্রিয়েটিভ আর্ট থেরাপির কার্যকারিতা হাইলাইট করেছে, যা ২৩০ টিরও বেশি শিশুকে যোগাযোগ স্থাপন, ট্রমা রেজোলিউশন এবং পুনরায় একত্রীকরণের মাধ্যমে উপকৃত করেছে।”