পুজোর আগে সিভিক ভলান্টিয়ারদের জন্য বাড়ল, টার্মিনাল বেনিফিটের টাকা

সিভিক ভলান্টিয়ারদের জন্য বড় খবর। এড হোক বোনাসের পর এবার বাড়ল টার্মিনাল বেনিফিটের টাকা । ৬০ বছর বয়সের পরে এককালীন টার্মিনাল সুবিধা ৫ লক্ষ টাকা দেওয়া হবে। যা আগে ছিল তিন লক্ষ টাকা। ১ এপ্রিল থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

রাজ্যের স্বরাষ্ট্র দফতরও বলেছে যে নাগরিক স্বেচ্ছাসেবকদের যোগ্যতা যাচাই করার পরে এই অবসর ভাতা দেওয়া উচিত। স্বরাষ্ট্র দফতর এই বিষয়ে কলকাতা পুলিশ ও রাজ্য পুলিশের উপর নির্দেশ জারি করেছে।

সিভিক ভলান্টিয়ারদের জন্য অ্যাড-হক বোনাস গত সপ্তাহে ঘোষণা করা হয়েছিল। গত বছরের তুলনায় বোনাস বেড়েছে। এবার টার্মিনাল বেনিফিটের টাকার পরিমাণ বেড়েছে। দুর্গাপুজোর কয়েক মাস আগে সিভিক ভলান্টিয়ারদের জন্য সুখবর। গত বুধবার বোনাস নিয়ে নোটিশ জারি করে নবান্ন। আর আজ বৃহস্পতিবার অবসরকালীন ভাতার পরিমাণ বাড়ানো হল।

এই মুহূর্তে রাজ্যে দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার রয়েছেন। তাঁরা পুলিশের কাজে সহায়তা করেন। বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানোর কাজ মূলত এখন সিভিক ভলান্টিয়াররাই করে থাকেন। তবে হাই কোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলাজনিত কোনও বিষয়ে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো যায় না। বাজেটে বেতন বৃদ্ধির পাশাপাশি রাজ্য সরকার ঘোষণা করেছিল, পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। যা এত দিন ১০ শতাংশ ছিল।

বর্তমানে রাজ্যে দুই লাখেরও বেশি সিভিক ভলান্টিয়ার রয়েছে। তারা পুলিশদেরকে সাহায্য করেন। বিশেষ করে এলাকায় টহল, ট্রাফিক ব্যবস্থাপনা এখন প্রধানত সিভিক ভলান্টিয়ারদের দ্বারা করা হয়। তবে হাইকোর্টের আদেশে বলা হয়েছে, আইনশৃঙ্খলা সংক্রান্ত কোনো কাজে সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করা যাবে না। বাজেটে বেতন বৃদ্ধির পাশাপাশি রাজ্য সরকারও ঘোষণা করেছে যে পুলিশের চাকরির ২০ শতাংশ সিভিক ভলান্টিয়ারদের জন্য সংরক্ষিত থাকবে। যা এখন পর্যন্ত ছিল ১০ শতাংশ।