ভারতকে ডিজিটালি উন্নত করতে নতুন উদ্যোগ উপস্থাপন করেছে শ্রী ধর্মেন্দ্র প্রধান

কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী, শ্রী ধর্মেন্দ্র প্রধান স্কিল ইন্ডিয়া ডিজিটাল (SID), একটি বিস্তৃত ডিজিটাল প্ল্যাটফর্ম  লঞ্চ করেছেন। এই প্ল্যাটফর্মটির লক্ষ্য ভারতের প্রতিটি নাগরিককে উচ্চ-মানের দক্ষতা বিকাশ, প্রাসঙ্গিক সুযোগ এবং উদ্যোক্তা সহায়তার অ্যাক্সেস করা। প্ল্যাটফর্মটি শিল্প-প্রাসঙ্গিক দক্ষতা ক্লাস, চাকরির সম্ভাবনা এবং উদ্যোক্তা সহায়তা প্রদান করবে এবং এটি লক্ষ লক্ষ ভারতীয়দের আশা এবং লক্ষ্য প্রতিফলিত করবে যারা ভাল সুযোগ এবং একটি উজ্জ্বল ভবিষ্যত গড়তে চায়। দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা, ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী, শ্রী রাজীব চন্দ্রশেখরও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

SID হল কর্মসংস্থান, শিক্ষা, দক্ষতা এবং উদ্যোক্তা বাস্তুতন্ত্রের জন্য ভারতের ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (DPI)। এই প্ল্যাটফর্ম দক্ষতা উন্নয়নকে আরও উদ্ভাবনী, অ্যাক্সেসযোগ্য এবং পার্সোনালাইজড করার দৃষ্টিভঙ্গি দ্বারা অনুপ্রাণিত হয়েছে। এটি শিল্প ৪.০ দক্ষতার উপর ফোকাস করে, দক্ষ মেধাবীদের নিয়োগ ত্বরান্বিত করতে এবং আজীবন সুবিধা প্রদানের ক্ষেত্রে একটি যুগান্তকারী উদ্যোগ হিসেবে কাজ করবে। প্ল্যাটফর্মটি ডিজিটাল দক্ষতা এবং ডিজিটাল সাক্ষরতার অগ্রগতির জন্য ডিপিআই এবং ডিজিটাল অর্থনীতির বিকাশের জন্য জি-২০ কাঠামোতেউল্লিখিত লক্ষ্যগুলির সাথে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ।

এই লঞ্চ সম্পর্কে শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন যে স্কিল ইন্ডিয়া ডিজিটাল হল এমন একটি প্ল্যাটফর্ম যা সমস্ত দক্ষতার উদ্যোগকে একত্রিত করেছে। স্কিল ইন্ডিয়া ডিজিটাল, একটি শেখার এবং দক্ষতা বিকাশের বিপ্লব ঘটাবে, এর ফলে যে কোনও ব্যক্তি যে কোনও জায়গায়, যে কোনও সময়ে, দক্ষতা অর্জন করতে পারবে।