পরিবর্তনশীল জলবায়ুতেও উত্পাদন বৃদ্ধিতে 4466 ধান বীজের বহুমুখিতা

পশ্চিমবঙ্গের কৃষকদের দ্বারা প্রশংসিত শ্রীরাম সুপার 4466 ধানের বীজ, ডিসিএম শ্রীরাম লিমিটেডের একটি ইউনিট, শ্রীরাম ফার্ম সলিউশন দ্বারা প্রবর্তিত, যা পরিবর্তনশীল জলবায়ুতেও তাদের উত্পাদনশীলতা বৃদ্ধি করেছে৷ আধুনিক গবেষণায় তৈরি ধানের জাত, শ্রীরাম সুপার 4466, পশ্চিমবঙ্গের কৃষকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে। এর শক্তিশালী কান্ড, দীর্ঘ দানাদার স্পাইক, প্রচুর শস্য, রোগ সহনশীলতা এবং কম সময়ে ও কম জলে উচ্চ ফলনের কারণে এই বীজ পশ্চিমবঙ্গ, বিহার, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তর প্রদেশের কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। 

শ্রীরাম সুপার 4466 ধানের বীজের সাথে, শ্রীরাম ফার্ম সলিউশনের অন্যান্য প্রোডাক্ট যেমন শ্রীরাম সুপার ৭৭১১, ৫০৫ এবং ৪৪৩৩ ও বছরের পর বছর ধরে তাদের চমৎকার ফলাফলের জন্য কৃষকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। শ্রীরাম ফার্মা সলিউশন হল ১৩৪ বছরের ডিসিএম শ্রীরাম লিমিটেডের একটি অংশ। ১১৪৩১ কোটি টাকার টার্নওভার সহ একটি নেতৃস্থানীয় ব্যবসায়িক গোষ্ঠী। শ্রীরাম ফার্ম সলিউশন কৃষি-ইনপুট যেমন বীজ, বিশেষ পুষ্টি এবং শস্য সুরক্ষা শৃঙ্খলে সক্রিয়। 

এই বিষয়ে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের এমনই একজন কৃষক নুরজামান মণ্ডল বলেছেন যে শ্রীরাম সুপার 4466-এর দানা মাঝারি মোটা এবং ফলনও ভালো। শ্রীরাম সুপার 4466 এর জন্য কম জল লাগে এবং এই জাতটি রোগ প্রতিরোধী এবং ঝরে পড়ার সমস্যা নেই। তিনি সকল কৃষকদের শ্রীরাম সুপার 4466 ইনস্টল করে সম্পূর্ণ সুবিধা নেওয়ার পরামর্শ দিয়েছেন।