স্কিল ইন্ডিয়া সংসদ ভবন নির্মাণের জন্য ৯১০ জন কাঠমিস্ত্রিকে প্রশিক্ষণ দিয়েছে

স্কিল ইন্ডিয়া, ৯১০ জন দক্ষ কাঠমিস্ত্রির উল্লেখযোগ্য কৃতিত্ব উদযাপন করছে, যারা রাষ্ট্রের নতুন আর্ট পার্লামেন্ট ভবন তৈরী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই ভবনটি ২৮ মে, ২০২৩ মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী নতুন দিল্লীতে উদ্বোধন করেছেন। এই দক্ষ ব্যক্তিরা স্কিল ইন্ডিয়া মিশন থেকে প্রশিক্ষা প্রাপ্ত করেছে। এই প্রশিক্ষণটি প্রধানমন্ত্রীর কৌশল বিকাশ যোজনা (PMKVY) এর ফ্ল্যাগশিপ স্কিমের অধীনে রিকগনিশন অফ প্রাইয়র লার্নিং (RPL) প্রোগ্রামের মাধ্যমে প্রদান করা হয়েছে।

MSDE-এর ফার্নিচার অ্যান্ড ফিটিং স্কিল কাউন্সিল (FFSC), নিউ দিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিল (NDMC) এখতিয়ার এবং NARSI গ্রুপের সহযোগিতায় কাঠমিস্ত্রি সম্প্রদায়ের জন্য একটি ব্যাপক প্রশিক্ষণ পরিচালনা করেছে। এই প্রশিক্ষণের মাধ্যমে কর্মীরা আধুনিক এবং ভবিষ্যত অবকাঠামো প্রকল্প গ্রহণে সক্ষম হবে এবং একটি দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলবে। এই উদ্যোগের দ্বারা কাঠমিস্ত্রিদের দক্ষতাকে সম্মানিত করা হয়েছে এবং তাদের জীবিকাকেও উন্নত করা হয়েছে।

জয়েন্ট সেক্রেটারি, মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট এন্ড এন্ট্রেপ্রেনিউরশিপ (MSDE), ডা. কৃষ্ণ কুমার দ্বিবেদী বলেছেন, “স্কিল ইন্ডিয়ার আরপিএল প্রশিক্ষণের মাধ্যমে, আমরা আমাদের কর্মশক্তির বিদ্যমান সক্ষমতাগুলিকে স্বীকৃতি দিয়েছি এবং তাদের সম্ভাবনাকে আরও শক্তিশালী করেছি।” এই নতুন সংসদটি ৯.৫ একর জমি জুড়ে বিস্তৃত একটি চার তলা ভবন, যার নির্মাণ কাজ কোভিড -১৯ মহামারীর প্রতিকূল পরিস্থিতি থাকা সত্ত্বেও মাত্র ২৯ মাসের মধ্যে সম্পন্ন হয়েছিল।