পুষ্টিকর খাওয়ার খেয়ে শক্তিশালী করুন আপনার পেশী

দৈনন্দিন জীবনে পেশী খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে প্রতি দশকে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি পেশী ভরের ৮% পর্যন্ত হারাতে পারে, যার ফলে সারকোপেনিয়ার সৃষ্টি হয়। এই রোগের জন্য ব্যক্তির উন্নত পেশীগুলি ক্ষয় হতে পারে এবং বয়সের সাথে সাথে তাদের পেশী শক্তি ও কার্যকরিতা হ্রাস পায়। দৈনন্দিন জীবনে পেশীর গুরুত্ব প্রচুর, তবুও এখনও পেশীর সম্পর্কে অনেক রহস্য রয়েছে। মুম্বাইয়ের ভোরা ক্লিনিকের সিনিয়র কনসালটেন্ট চেস্ট ফিজিশিয়ান এবং মেডিক্যাল ডিরেক্টর প্রফেসর ড. আগম ভোরা, বয়স বারার পাশাপাশি পেশীর স্বাস্থ্য বজায় রাখার জন্য কিছু পরামর্শ ভাগ করে নিয়েছেন, যেগুলি হল-
১) গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সূচক হিসাবে পেশীর স্বাস্থ্য- একটি সমীক্ষায় দেখা গেছে যে পেশীর শক্তি সিস্টোলিক রক্তচাপের চেয়ে মারাত্মক কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি আরও সঠিকভাবে নির্ধারণ করতে পারে। এছাড়াও, পালমোনারি রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি এবং অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর রোগীদের শ্বাস-প্রশ্বাসের ভাল ফলাফল সহ স্বাস্থ্য ঝুঁকি নিরাময়ের সম্ভাবনা রয়েছে। সারকোপেনিয়া অথবা উন্নত পেশী ক্ষয় স্বাস্থ্য ঝুঁকি বাড়াতে পারে।
২) পেশী এবং অনাক্রম্যতার মধ্যে সংযোগ- ইমিউন সিস্টেমকে শক্তিশালী করা সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, যা কোষগুলিকে সক্রিয়ভাবে কাজ করতে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খাবারে চর্বিহীন প্রোটিন, ফলমূল, শাকসবজি, গোটা শস্য, বাদাম, মটরশুটি এবং দুগ্ধ জাতীয় খাওয়ারকে প্রাধান্য দেওয়া দরকার। এই সুষম খাওয়ারগুলি ক্যালসিয়াম, ভিটামিন ডি, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় মাইক্রোনিউট্রিয়েন্ট সরবরাহ করে, যা স্থিতিস্থাপক যা ইমিউনিটি বাড়ায়।

৩) পেশী-শক্তিশালী খাদ্যে প্রোটিনের ভূমিকা- একটি সেডেন্টারি জীবনধারায় পেশী ক্ষয় এবং সারকোপেনিয়া তৈরী করতে পারে, যা বয়সের সাথে সাথে পেশীর গঠনকে হ্রাস করে। সামগ্রিকভাবে পেশীর সুস্বাস্থ্য বজায় রাখার জন্য উপযুক্ত পরিমানে প্রোটিন গ্রহণের ক্ষেত্রে বিটা-হাইড্রক্সি-বিটা-মিথাইলবুটাইরেট (HMB) যোগ করতে পারেন।

পেশীর যত্ন নেয়ার জন্য, শক্তি বৃদ্ধি এবং ভারসাম্য বজায় রেখে সারকোপেনিয়ার বিরুদ্ধে মোকাবেলা করার জন্য ডাক্তারের পরামর্শ নিন।