শুরু হচ্ছে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, শিলান্যাস করলেন মেয়র

দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে শিলিগুড়িতে চালু হতে চলেছে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট। শুক্রবার নতুন ভাবে এই কাজের শিলান্যাস করলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব।

প্রসঙ্গত, বাম আমলে প্রাক্তণ পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের হাত দিয়ে সূচনা হয়েছিল মহানন্দা অ্যাকশন প্ল্যানের অন্তর্গত সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টের। মূলত মহানন্দা নদীকে দূষণমুক্ত করতেই কেন্দ্রের সহায়তায় এই প্রকল্পের ভাবনা নিয়েছিল বিগত বাম সরকার। তবে ২০১১ সালে রাজ্যে নতুন সরকার আসার পর শিলিগুড়ির নৌকাঘাট সংলগ্ন মহানন্দা নদীর চর ঘেঁষে তৈরি হওয়া এই সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টের কাজ বন্ধ হয়ে যায়। দীর্ঘ কয়েকবছর এই প্রকল্পের কাজ বন্ধ থাকার পর অবশেষে ফের বর্তমান রাজ্য ও কেন্দ্রের যৌথ উদ্যোগে শুরু হতে চলেছে মহানন্দা সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট। শুক্রবার নতুন করে এই কাজের শিলান্যাস করেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব।

এদিন মেয়র জানান, শহরের নোংরা জল পরিশ্রুত করে মহানন্দা নদীতে ফেলে নদীকে দূষণমুক্ত রাখার জন্যই এই পরিকল্পনা। ৬৭ শতাংশ রাজ্য ও ৩৩ শতাংশ কেন্দ্রের সহোযোগিতায় ২ ও ৩ প্রকল্পের কাজ শুরু হলো। প্রথম পর্যায়ে ৬৮ কোটি টাকা ব্যয়ে এই কাজের সূচনা হলো। মোট ২৭৪ কোটি টাকা ব্যয়ে সমগ্র প্রকল্পের কাজ করা হবে বলে জানান তিনি।