টাটা মোটরস দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশনকে ৪০০ টি স্টারবাস ইভি বাস সরবরাহ করেছে

ভারতের বৃহত্তম বাণিজ্যিক গাড়ি নির্মাতা টাটা মোটর্স তার সহায়ক সংস্থা টিএমএল সিভি মোবিলিটি সলিউশনস লিমিটেডের মাধ্যমে দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশনকে (ডিটিসি) ৪০০টি অত্যাধুনিক স্টারবাস ইভি (Starbus EV) বাস সরবরাহ করেছে।এই জিরো-এমিশন বাসগুলি দেশীয়ভাবে নেক্সট-জেনারেশন আর্কিটেকচারের ভিত্তিতে নির্মিত। এগুলিতে রয়েছে লেটেস্ট ফিচার্স ও অ্যাডভান্সড ব্যাটারি সিস্টেম। এগুলি সরবরাহের ফলে টাটা মোটর্স সারা দেশে ১০০০টিরও বেশি ই-বাস সরবরাহের গুরুত্বপূর্ণ মাইলফলক স্পর্শ করল।

গত ৫ সেপ্টেম্বর দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনা এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একসঙ্গে ৪০০টি ই-বাসের যাত্রার সূচনা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিল্লি সরকারের আইন, রাজস্ব, পরিবহণ, মহিলা ও শিশু উন্নয়ন, তথ্য প্রযুক্তি ও প্রশাসনিক সংস্কার মন্ত্রী কৈলাশ গেহলট, দিল্লির মুখ্য সচিব নরেশ কুমার, দিল্লি সরকারের কমিশনার-কাম-প্রিন্সিপাল সেক্রেটারি (পরিবহন) আশিস কুন্দ্রা ও ডিটিসির ম্যানেজিং ডিরেক্টর শিল্পা শিন্ডে।

টাটা স্টারবাস ইভি হল একটি অত্যাধুনিক ই-বাস যা শহুরে যাতায়াতের জন্য নতুন বেঞ্চমার্ক সৃষ্টি করেছে। এর সপূর্ণ-বৈদ্যুতিক ড্রাইভট্রেনের সঙ্গে এই অত্যাধুনিক ভেহিকেলটি শক্তিব্যয়  সীমিত রাখে, যার ফলে শক্তি ব্যবহার ও চালনার ব্যয় হ্রাস পায়। এটি জিরো-এমিশন নিশ্চিত করার পাশাপাশি সহজ বোর্ডিং, আরামদায়ক সিটিং ও ড্রাইভার-ফ্রেন্ডলি অপারেশনের মতো সুবিধা প্রদান করে।