টাটা মোটরস মহারাষ্ট্রের উপজাতি অভ্যন্তরে এক মিলিয়ন বৃক্ষরোপণ উদ্যোগ শুরু করেছে

মহারাষ্ট্রের উপজাতীয় অভ্যন্তরের মূলকেন্দ্রে টাটা মোটরস এক মিলিয়ন বৃক্ষরোপণ উদ্যোগ নামে একটি রূপান্তরমূলক মিশন শুরু করেছে। এই প্রকল্পের লক্ষ্য হল পালঘর জেলার স্থানীয় সম্প্রদায়ের জন্য আশার চারা বপন করা। এখন পর্যন্ত ১.৫ মিলিয়নেরও বেশি বৃক্ষরোপণ এই অঞ্চলের ১৩,০০০ কৃষকদের উপকৃত করেছে, যা ১৩,০০০ একর অব্যবহৃত কৃষিজমিকে একটি উত্পাদনশীল জমিতে রূপান্তরিত করেছে৷  

ইন্টিগ্রেটেড ভিলেজ ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর অংশ হিসেবে, টাটা মোটরস-এর উদ্যোগ শুধুমাত্র দুর্দশাগ্রস্ত স্থানান্তরকে রোধ করে না বরং টেকসই আয় প্রদানের মাধ্যমে স্থানীয় সম্প্রদায়ের জন্য আয়ও তৈরি করে চারা পরিচর্যার জন্য এমএনআরইজি স্কিম, এবং পরে প্রোডাক্ট বিক্রয়ের মাধ্যমে। এটি তাদের পুষ্টি-সমৃদ্ধ ফলও সরবরাহ করে, এই অঞ্চলের দারিদ্র্য সীমার নীচে (বিপিএল) পরিবারের স্বাস্থ্য ও পুষ্টির মাত্রা উন্নত করেছে। এই সহযোগিতামূলক মডেলে টাটা মোটরস চারা রোপণের খরচ সমর্থন করে, প্রযুক্তিগত সহায়তা এবং প্রশিক্ষণ প্রদান করে বিএআইএফ ইনস্টিটিউট ফর সাসটেইনেবল লাইভলিহুডস অ্যান্ড ডেভেলপমেন্ট এবং প্রকল্পের ব্যয়ের একটি উল্লেখযোগ্য অংশ সরকার কর্তৃক অর্থায়ন করা হয় এমএনআরইজি-এর মাধ্যমে মজুরি হিসেবে। চারা মজুরি সরাসরি কৃষকের অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়, যা চারা বেঁচে থাকার রেটের উপর নির্ভর করে। 

টাটা মোটরসের সিএসআর হেড বিনোদ কুলকার্নি বলেছেন,”এই উদ্যোগটি টেকসই জীবিকা তৈরি করে ভারতীয় উপজাতি সম্প্রদায়কে সমর্থন করার জন্য আমাদের দৃঢ় উত্সর্গের প্রতীক। বর্ষা শুরু হওয়ার সাথে সাথে, আমরা পালঘর জেলার প্রাকৃতিক আবাসস্থলে আরও এক মিলিয়ন গাছ যোগ করতে যাচ্ছি। আমরা শুধু গাছ লাগাই না; আমরা একটি সবুজ এবং আরও সমৃদ্ধ আগামীর জন্য আশা চাষ করছি।”