দিউ-তে শুরু হল পঞ্চম জি২০ RIIG সম্মেলন

জি২০ রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইনিশিয়েটিভ গ্যাদারিংয়ের (আরআইআইজি) পঞ্চম সম্মেলন হল দিউয়ে (দমন ও দিউ, দমন, নগর হাভেলি)। ভারতের জি২০ প্রেসিডেন্সির অধীনে অনুষ্ঠিত আরআইআইজি’র প্রথম দিনের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভারতের জি২০ শেরপা অমিতাভ কান্ত ভাষণ দেন। তিনি তাঁর ভাষণে স্থায়ী ব্লু ইকোনমি বিষয়ে তার মতামত ব্যক্ত করেন। দিউয়ের প্রশাসক প্রফুল্ল কে প্যাটেলও উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেন।

আরআইআইজি’র প্রথম দিনের সম্মেলনে চারটি অধিবেশন হয়েছে। আলোচ্য বিষয় ছিল ‘আন্ডারস্ট্যান্ডিং ব্লু ইকোনমি – সায়েন্স অ্যান্ড সার্ভিস’ এবং ‘ব্লু ইকোনমি ম্যানেজমেন্ট অ্যান্ড পলিসি পারস্পেক্টিভ’। দুইদিনের সম্মেলনে স্থায়ী ব্লু ইকোনমি গড়ে তোলার পন্থাপদ্ধতি নিয়েও আলোচনা হয়েছে। এই সম্মেলনে ৩৫ জনেরও বেশি বিদেশী প্রতিনিধি এবং ৪০ জন ভারতীয় এক্সপার্ট, প্রতিনিধি ও আমন্ত্রিতরা অংশগ্রহণ করেছিলেন। সম্মেলনের পাশাপাশি ভারতের জি২০ প্রেসিডেন্সি বিষয়ক একটি সপ্তাহব্যাপী প্রদর্শনী উদ্বোধন করা হয় ১৮ মে।

দিউয়ের সম্মেলনের আগে, ‘মেটেরিয়ালস ফর সাসটেইনেবল এনার্জি’, ‘সার্কুলার বায়ো-ইকোনমি ফর এনার্জি ট্রানজিশন’ ও ‘ইকো-ইনোভেশন’ বিষয়ে আরআইআইজি’র সম্মেলন যথাক্রমে রাঁচি, ডিব্রুগড় ও ধরমশালায় অনুষ্ঠিত হয়েছে।