ব্রিলিও ন্যাশনাল স্টেম চ্যালেঞ্জ ২০২৪ -এ ক্লাস্টার রাউন্ড জিতেছে

আগরপাড়া নেতাজি শিক্ষায়তন এবং বেলঘরিয়ার ত্রিমন্দিরের ছাত্র-ছাত্রীরা ব্রিলিও ন্যাশনাল স্টেম চ্যালেঞ্জ ২০২৪ -এ ক্লাস্টার রাউন্ড জিতেছে। এটি একটি নেতৃস্থানীয় ডিজিটাল রূপান্তর পরিষেবা এবং সমাধান কোম্পানি, যা স্টেম লার্নিং-এর সঙ্গে অংশীদারিত্বে এই উদ্যোগ নিয়েছে, যা স্কুলের শিশুদের মধ্যে স্টেম শিক্ষার প্রচারে নিবেদিত একটি সামাজিক উদ্যোগ। উদয়পুরী হৃদয়াল নাগ আদিবাসী বিদ্যালয়ে অনুষ্ঠিত ক্লাস্টার রাউন্ড এই ছাত্রদের সাফল্য উদযাপন করেছে। তারা স্টেম লার্নিং টিম এবং শিক্ষকদের সংবর্ধনা পায়। এই বিজয়ীরা এখন ২৭ অগাস্ট, ২০২৪-এ বেঙ্গালুরুতে গ্র্যান্ড ফিনালে প্রতিযোগিতা করার চূড়ান্ত লক্ষ্য নিয়ে জোনাল রাউন্ডের দিকে এগিয়ে যাবে।

এই ইভেন্টটি ছিল বিজ্ঞান ও গণিতের মডেল প্রতিযোগিতা, প্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিং টিঙ্কারিং সহ স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত) কার্যক্রমের একটি বছরব্যাপী সিরিজের সূচনা। ন্যাশনাল স্টেম চ্যালেঞ্জটি ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে তাদের পটভূমি নির্বিশেষে কৌতূহল, উদ্ভাবন এবং ডিজাইনিং-এর চিন্তাভাবনার দক্ষতা বৃদ্ধির জন্য বানানো হয়েছে। ব্রিলিও ন্যাশনাল স্টেম চ্যালেঞ্জ হল একটি স্বতন্ত্র জাতীয় প্রতিযোগিতা, যা সারা ভারত জুড়ে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের ছাত্রদের জন্য একটি স্টেম শেখার ব্যতিক্রমী প্ল্যাটফর্ম দিয়ে থাকে। এই উদ্যোগটি যুবকদের মধ্যে স্টেম-এ দক্ষতা বৃদ্ধির জন্য ব্রিলিও-এর স্থির প্রতিশ্রুতির অংশ। উদযাপনের বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে, স্টেম লার্নিং-এর প্রতিষ্ঠাতা মিঃ আশুতোষ পণ্ডিত বলেন, “আমি ন্যাশনাল স্টেম চ্যালেঞ্জের চতুর্থ সংস্করণ নিয়ে রোমাঞ্চিত এবং এই তরুণ অংশগ্রহণকারীদের জোনাল রাউন্ডে অগ্রসর হতে দেখে সমানভাবে আনন্দিত। স্টেম লার্নিং একটি প্ল্যাটফর্ম তৈরি করে কেটুয়েল্ভ শিক্ষার ক্ষমতায়নের জন্য নিবেদিত যা আমাদের ইনস্টল করা বিজ্ঞান কেন্দ্রগুলি স্কুলের শিশুদের মধ্যে লুকানো প্রতিভাকে হাইলাইট করে।”

স্টেম লার্নিং হল একটি অগ্রগামী সংস্থা যা ভারত জুড়ে স্টেম শিক্ষার উন্নতির জন্য নিবেদিত। দেশব্যাপী ৪০০০-এরও বেশি স্কুলে উপস্থিতি সহ, স্টেম লার্নিং অংশীদার সিএসআর বাস্তবায়নকারী অংশীদার হিসাবে ৩০০ টিরও বেশি কর্পোরেটের সঙ্গে তাদের কর্পোরেট সিএসআর উদ্যোগের অংশ হিসাবে সরকারী স্কুলে বিজ্ঞান কেন্দ্র, বিজ্ঞান ল্যাব এবং টিঙ্কার ল্যাব স্থাপন করে চলেছে। এক মিলিয়নেরও বেশি শিক্ষার্থীর কাছে পৌঁছানোর মাধ্যমে, স্টেম লার্নিং ভারতীয় শিক্ষা ব্যবস্থাকে রূপান্তরিত করতে এবং পরবর্তী প্রজন্মের উদ্ভাবকদের ক্ষমতায়নে অবদান রাখছে। আগরপাড়া নেতাজি শিক্ষায়তন ফর গার্লস-এর ছাত্রী সোহিনী রায় বলেছেন: “ন্যাশনাল স্টেম চ্যালেঞ্জে অংশগ্রহণ করা আমার এবং আমার বন্ধুদের জন্য একটি অবিশ্বাস্য যাত্রা। এটি আমাদের দেখিয়েছে যে বাস্তব-বিশ্বের সমস্যাগুলি সমাধান করার ক্ষেত্রে কোনও স্বপ্ন খুব বড় নয়। এই প্রতিযোগিতাটি কেবল আমাদের দিগন্তকে প্রসারিত করেনি বরং উদ্ভাবন এবং শেখার জন্য একটি আজীবন আবেগকে প্রজ্বলিত করেছে। এই অভিজ্ঞতার জন্য আমরা ব্রিলিও, স্টেম লার্নিং এবং আমাদের পরামর্শদাতাদের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ। এখানে অর্জিত দক্ষতা এবং জ্ঞানের সঙ্গে, আমরা বিশ্বকে গ্রহণ করতে এবং বিজ্ঞান ও প্রযুক্তির ক্রমবর্ধমান ক্ষেত্রে অবদান রাখতে প্রস্তুতি নিচ্ছি।”