সরকার তিনটি মন্ত্রণালয়ের জন্য সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ তৈরি করেছে

MSDE-এর “আপনার মিনিস্ট্রি ইন্ডাকশন মডিউল” এবং DoHE-এর “পরিচালকদের জন্য প্রশিক্ষণ মডিউল” এর মাধ্যমে সরকারি কর্মকর্তাদের ভবিষ্যৎ-প্রস্তুত হতে এবং দক্ষ পাবলিক সার্ভিস ডেলিভারির জন্য সহায়তা করতে বার্ষিক সক্ষমতা বিল্ডিং প্ল্যান (ACBP) প্রকাশ করেছে। এই উদ্যোগগুলি দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (MSDE), উচ্চ শিক্ষা বিভাগ (DoHE), স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ (DoSEL), এবং সক্ষমতা বিল্ডিং কমিশন (CBC) এর যৌথ সহযোগিতায় গ্রহণ করা হয়েছে। এটি  শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান নাগরিক কেন্দ্রিকতার গুরুত্বপূর্ণ উপাদানকে ধরে রাখতে প্রবর্তন করেছেন।

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নির্দেশনায় সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে একটি নতুন পরীক্ষা হিসেবে মিশন কর্মযোগী শুরু করা হয়েছে। এই মিশনের ফলে সরকারী কর্মীদের ধারণা, পদ্ধতি এবং দক্ষতার সেট আপডেট করা হবে, যা তাদের কর্মযোগী হয়ে উঠার সুযোগ দেওয়া।

ইভেন্টটি স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ, ইলেকট্রনিক্স এবং আইটি, শ্রী রাজীব চন্দ্রশেখর-এর  উপস্থিতি দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। এছাড়াও এই অনুষ্ঠানে, শ্রী অতুল কুমার তিওয়ারি, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সচিব, শ্রী সঞ্জয় কুমার, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ বিভাগের সচিব এবং আরও বিশিষ্ট্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। শিক্ষা ও দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী, শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, “এমএসডিই-এর সক্ষমতা বৃদ্ধির পরিকল্পনা এবং ইন্ডাকশন মডিউলের লক্ষ্য হল মিশন কর্মযোগীর সাথে ভবিষ্যতের নাগরিক পরিষেবাগুলিকে তৈরি করা, যা নতুন ভারতের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ।”