সঠিক পুষ্টি নির্বাচন একটি শক্তিশালী ভিত্তি তৈরি করতে পারে এবং আপনার সন্তানের বৃদ্ধিতে সাহায্য করতে পারে

বিশ্বজুড়ে পিতামাতারা তাদের সন্তানদের বৃদ্ধির জন্য একটি সার্বজনীন উদ্বেগ ভাগ করেন, বিশেষ করে উচ্চতা এবং ওজনের মতো শিশুর মূল মাইলফলকগুলিতে নজর দেন। শৈশব দ্রুত বৃদ্ধির একটি পর্যায় চিহ্নিত করে, এবং যখন তারা পিছিয়ে পড়ে, তখন এটি পিতামাতার মধ্যে উদ্বেগ ও দুশ্চিন্তা বাড়িয়ে তোলে। বৃদ্ধির এই পিছিয়ে থাকার ব্যবধানটি খাদ্যাভ্যাস, এবং শারীরিক ক্রিয়াকলাপ সহ বিভিন্ন জীবনযাত্রাজনিত কারণের সাথে যুক্ত হতে পারে, যা অপুষ্টির আকারে প্রকাশ পায় যার মধ্যে রয়েছে খর্বাকৃতি (বয়স অনুযায়ী কম উচ্চতা), কম ওজন (বয়স অনুযায়ী কম ওজন) এবং অধোগামী (উচ্চতা অনুযায়ী কম ওজন)।বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০২২ সালের রিপোর্ট অনুসারে, ৫ বছরের কম বয়সী ১৪৯ মিলিয়ন শিশুদের তাদের বয়সের অনুযায়ী উচ্চতা কম ছিল। বিশ্বব্যাপী শৈশবের খর্বাকৃতি বোঝার প্রায় এক-তৃতীয়াংশ ভারতে রয়েছে যেখানে পাঁচ বছরের কম বয়সী ৪০.৬ মিলিয়ন খর্বাকৃতির শিশু রয়েছে।খর্বাকৃতি ব্যক্তি এবং সমাজ উভয়ের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে, যার মধ্যে দুর্বল জ্ঞান এবং শিক্ষাগত সাফল্য, উৎপাদনশীলতা হারানো এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব রয়েছে। এটি শিশুদের জীবনে তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে বাধা হতে পারে। পুষ্টির ঘাটতি রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতি, আপোসকৃত জ্ঞানীয় ক্রিয়াকলাপ, আচরণগত সমস্যা, হাড়ের স্বাস্থ্য হ্রাস এবং পেশীর ভর হ্রাসের ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে।

সঠিক পুষ্টি বাচ্চাদের বেড়ে উঠতে, শিখতে, উন্নতি করতে এবং গুরুত্বপূর্ণ মাইলফলকগুলি পূরণ করতে সাহায্য করার জন্য প্রয়োজনীয় বিল্ডিং ব্লক সরবরাহ করে। শিশুদের সঠিক পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফ্যাটের মতো ম্যাক্রোনিউট্রিয়েন্টসের পাশাপাশি ক্যালসিয়াম, ভিটামিন ডি, ভিটামিন কে এবং আরজিনিনের মতো মাইক্রোনিউট্রিয়েন্টসের প্রয়োজন। ডাঃ গণেশ কাধে, মেডিকেল অ্যান্ড সায়েন্টিফিক অ্যাফেয়ার্স, অ্যাবট’স নিউট্রিশন বিজনেস বলেন, “পুষ্টির হস্তক্ষেপ সর্বোত্তম বৃদ্ধি এবং বিকাশের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমস্ত ম্যাক্রোনিউট্রিয়েন্ট এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমন্বিত সুষম পুষ্টি গ্রহণের দিকে অভিভাবকদের মনোনিবেশ করা উচিত। অ্যাবট, অপুষ্টি সমাধানের জন্য অ্যাবট সেন্টার ফর নিউট্রিশন সলিউশন প্রবর্তন সহ বিভিন্ন উদ্যোগের মাধ্যমে বিশ্বব্যাপী অপুষ্টি কমাতে প্রতিশ্রুতিবদ্ধ। অ্যাবট এবং বহিরাগত বিশেষজ্ঞ এবং অংশীদারদের সহযোগিতায়, সেন্টারটি শিশু সহ সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য অপুষ্টি সনাক্তকরণ, চিকিৎসা এবং প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে।”

আরও যোগ করে, প্রফেসর পেড্রো অ্যালারকন, পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট বলেন, “খর্বাকৃতি (স্টান্টিং) এমন একটি অবস্থা যার প্রতি মনোযোগ দেওয়া প্রয়োজন। উচ্ছৃঙ্খল ভোজনকারীদের পিতামাতাদের জন্য, একটি ভাল সুষম খাদ্যের জন্য মৌখিক পুষ্টি সম্পূরকগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন। মৌখিক পুষ্টির সম্পূরকগুলির মতো পুষ্টির ভূমিকা বোঝা অপরিহার্য। পুষ্টিকর সম্পূরক পানীয় হয় পুষ্টির ফাঁক পূরণ করতে পারে বা খাদ্য থেকে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলির শোষণ বাড়াতে সাহায্য করতে পারে। এটি পুষ্টির শোষণের পরিমাণ বাড়ানোর মতো, যাতে বাচ্চাদের শরীর তাদের খাবারের সর্বাধিক ব্যবহার করতে পারে।”প্রোটিন, ভিটামিন এবং খনিজগুলি একটি শিশুর বৃদ্ধির প্রধান চাবিকাঠি, তথাপি কখনও কখনও শুধুমাত্র ৫০% পর্যন্ত ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্কের মতো পুষ্টি, শিশু যে খাবার খায় তা থেকে শোষিত হতে পারে। পুষ্টিকর সম্পূরকগুলি দ্বৈত ভূমিকা পালন করতে পারে, হয় পুষ্টির ব্যবধানগুলি পূরণ করতে পারে অথবা নিয়মিত খাদ্য গ্রহণ থেকে গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজগুলির শোষণ বাড়াতে পারে।