৬টি বাজারে অভিযান চালানোর পর  তথ্য পেয়ে অবাক টাস্ক ফোর্সের প্রতিনিধিরা

শিলিগুড়ির বিভিন্ন বাজারে সবজির দাম আলাদা। মরিচ, টমেটোর দামও অনেক ওঠানামা করছে । শিলিগুড়ির কিছু বাজারে কাঁচা মরিচের দাম কেজি প্রতি ১৫০ টাকা আবার কিছু জায়গায় ২০০ টাকা কেজি। টাস্ক ফোর্সের প্রতিনিধিরা শিলিগুড়ি শহরের ৬টি বাজারে অভিযান চালিয়ে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে। তথ্য সংগ্রহ করেও ব্যবসায়ীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি তারা। প্রতিবেদনটি মহকুমা ও জেলা প্রশাসনের কাছে জমা দেওয়া হয়েছে তারপর তাদের নির্দেশানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। মরিচ, টমেটোসহ সবজির দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যের অন্যান্য অংশের মতো, শিলিগুড়িতেও সবজির চড়া দামের কারণে সাধারণ জনগণের পকেটে টান পড়ছে । এ নিয়ে প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছে  শিলিগুড়ি মহকুমা প্রশাসন। খবর সূত্রে জানা গিয়েছে মহকুমা প্রশাসনের টাস্কফোর্স এ দিন আচমকা অভিযানে নামে। টাস্ক ফোর্স ডেপুটি ম্যাজিস্ট্রেট তাপসকুমার পাল, দৈনিক নিয়ন্ত্রিত বাজার সমিতির সম্পাদক তমাল দাস, সহকারী কৃষি আধিকারিক পার্থ রায় সহ শিলিগুড়ি পৌর বাজার বিভাগের প্রতিনিধিরা চম্পাসারি, বিধান মার্কেট, সুভাষপল্লী বাজার, বাগরাকোট, ফুলেশ্বরী এবং গেটবাজারে অভিজান চালান । অভিযানে খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার পাশাপাশি ক্রেতাদের সঙ্গেও কথা হয়।

বিভিন্ন বাজারে টমেটোর দামেও তারতম্য রয়েছে। পাইকারি বাজারে আমদানি করা টমেটো প্রতি কেজি ১০৫ থেকে ১১০ টাকা। কোথাও ১২৫, ১৩০ বা ১৩৫  টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। স্থানীয় টমেটো পাইকারি বাজারে টমেটোর দাম প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা হলেও খুচরা বাজারে দাম প্রতি কেজি ১০৫ থেকে ১২০ টাকা। টাস্কফোর্সের সদস্য তাপসবাবু জানান, ছয়টি মার্কেটের খুচরা ও পাইকারি সহ অর্ধশতাধিক দোকানকে বাজার নিয়ন্ত্রণের নির্দেশ দেওয়া হয়েছে।