কোচিতে শুরু হচ্ছে তৃতীয় G20 FWG বৈঠক

ভারতের G-২০ প্রেসিডেন্সির অধীনে, ৩য় ফ্রেমওয়ার্ক ওয়ার্কিং গ্রুপ মিটিং আয়োজন করা হয় কেরালার কোচি শহরে, যা ২০২৩ সালের ১৩ থেকে ১৪ জুন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকের সহ-সভাপতি ছিলেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা, ড. ভি. অনন্ত নাগেশ্বরন এবং ট্রেজারি উপ-পরিচালক টম হেমিংওয়ে, যেখানে G-২০ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এই বৈঠকে G-২০ সদস্য দেশ, আমন্ত্রিত দেশ এবং বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থার ৭৫ টিরও বেশি প্রতিনিধি অংশ নেন।

এই বৈঠকটির উদ্দেশ্য হল সদস্য দেশগুলির নীতিগত অভিজ্ঞতাগুলিকে শেয়ার করে বোঝাপড়ার মাধ্যমে বিকাশ ঘটানো এবং এমন স্থানগুলি অন্বেষণ করা যেখানে বিশ্বব্যাপীর সহযোগিতার মাধ্যমে দেশগুলির অভ্যন্তরীণ প্রচেষ্টায় সহায়তা করা। এই বৈঠকের দ্বিতীয় দিনে “আর্থিক বিশ্বায়ন – সুযোগ এবং ঝুঁকি” এর উপর একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়, যা পরিচালনা করেছেন কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঈশ্বর প্রসাদ।

বৈঠক শুরু হওয়ার আগে প্রতিনিধিদের কোচি ওয়াটার মেট্রোতে নিয়ে যাওয়া হয়েছিল এবং সোমবার রাতে তাদের জন্য ভারতীয় শিল্পীদের দ্বারা একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়েছে। এছাড়াও, প্রতিনিধিদের কোচির মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐতিহ্যের আভাস দিতে তাদের জন্য বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করা হয়েছিলো।