গোয়াতে জি২০ ডিডব্লিউজি’র তৃতীয় মিটিং

জি২০ ডেভেলপমেন্ট ওয়ার্কিং গ্রুপের (ডিডব্লিউজি) তৃতীয় মিটিং অনুষ্ঠিত হল গোয়াতে। ৮ থেকে ১১ মে’র এই মিটিংয়ে যোগ দিয়েছেন জি২০ সদস্য, নয়টি আমন্ত্রিত দেশ এবং বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠনের ৮০ জনেরও বেশি প্রতিনিধি।

দ্বিতীয় দিনের ডিডব্লিউজি মিটিং শুরু হয় ‘ইকো’ (ECHO) উদ্বোধনের মধ্য দিয়ে। এই উপলক্ষে মহিলা-পরিচালিত উন্নয়ন বিষয়ে একটি প্রদর্শনী আয়োজন করা হয়েছিল, যেখানে স্থায়ী উন্নয়নের ক্ষেত্রে মহিলাদের ভূমিকা তুলে ধরা হয়। প্রদর্শনীতে মহিলা-পরিচালিত উন্নয়ন, পুষ্টি, আবহ পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রের সমস্যা এবং আর্থিক ক্ষমতায়ণে মহিলাদের অবদান বিষয়ে ভারতের উল্লেখযোগ্য ভূমিকা প্রাধান্য পায়। মিটিংয়ে পৌরহিত্য করেন ভারতের ডিডব্লিউজি কো-চেয়ারম্যান, যুগ্ম-সচিব, মিনিস্ট্রি অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স কে কে নায়ডু ও ঈনাম গম্ভীর। একটি ভিডিয়ো বার্তার মাধ্যমে ডিডব্লিউজি মিটিংয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মিনিস্ট্রি অব এক্সটার্নাল অ্যাফেয়ার্সের সচিব (ইকনোমিক রিলেশন্স) দাম্মু রভি। দ্বিতীয় দিনের মিটিংয়ে মোট তিনটি অধিবেশন হয়েছে। অধিবেশনগুলির বিরতির সময়ে মিনিস্ট্রি অব উওমেন অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্ট-এর সহযোগিতায় মহিলা-চালিত উন্নয়ন থিম-ভিত্তিক একটি প্রদর্শনী হয়েছে। ডিডব্লিউজি মিটিংয়ের সাইড ইভেন্ট হিসেবে ৮ মে অনুষ্ঠিত হয়েছে ‘উওমেন্স লিডারশিপ ডেভেলপমেন্ট’ বিষয়ক একটি অনুষ্ঠান। এই অনুষ্ঠানে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে সিদ্ধান্ত-গ্রহণ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত মহিলারা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রথম জি২০ ডিডব্লিউজি মিটিং হয়েছিল মুম্বইয়ে, গতবছরের ১৩ থেকে ১৬ ডিসেম্বর এবং দ্বিতীয় মিটিং হয়েছে চলতি বছরের এপ্রিলে কেরালার কুমারাকমে।