এই রমজানে আপনার ডায়াবেটিস পরিচালনার টিপস

রমজান আসন্ন। তাই এই সময় রোজা পালনের সাথে ডায়াবেটিস রোগীদের সুস্থ থাকতে গেলে বাড়িতে গ্লুকোজ মনিটরিং (CGM) ডিভাইসের সাথে গ্লুকোজের মাত্রা পরীক্ষা করা আবশ্যক।  সেই সাথে ডায়াবেটিস রোগীরা চারটি উপায় ইফতারের সুস্বাদু খাওয়াদাওয়া উপভোগ করতে পারবেন।

১. সেহরিতে (ভোরের আগে) পুষ্টি অ ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া।  যেমন – ওটস এবং মাল্টিগ্রেন ব্রেড থেকে বাদামী বা বাসমতি চাল, শাকসবজি, মসুর ডাল (ডাল) এবং আরও অনেক কিছু। তবে লিকুইড খাবার খেলেও চিনিযুক্ত পানীয় বা  কফি এড়িয়ে চলতে হবে। ২. খেজুর এবং দুধ দিয়ে রোজা ভাঙার সাথে পরিমিত পরিমাণে মিষ্টি এবং ভাজা বা তৈলাক্ত খাবার খেতে হবে।  ৩. সেইসাথে হাল্কা ওয়ার্কআউট ও  ৪. পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

সিকে বিড়লা গ্রুপস অফ হসপিটালস পিয়ারলেস হাসপাতালের এন্ডোক্রিনোলজি কনসালটেন্ট ডাঃ কল্যাণ কুমার গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, রমজানে দীর্ঘ সময় ধরে উপবাসের সময় নিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগীদের শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য কিছু পদক্ষেপ নিতে হবে। অন্যতম হল কন্টিনিউয়াস গ্লুকোজ মনিটরিং (CGM) ডিভাইস দ্বারা রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করে ওষুধের সাথে প্রয়োজনীয় পরিবর্তনগুলি বোঝার জন্য একজন ডাক্তারের পরামর্শ নেওয়া। এছাড়াও ডায়াবেটিস রোগীদের হাইপারগ্লাইসেমিয়া সম্পর্কে সতর্ক থাকতে হবে।