অর্থনৈতিক অগ্রগতিতে টয়োটা কির্লোস্কর মোটর-এর ভূমিকা

‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষ্যে টয়োটা কির্লোস্কর মোটর তার ‘টয়োটা এনভায়রনমেন্ট মাস’-এর কিক-অফ ঘোষণা করেছে, একটি উত্সর্গীকৃত মাস পরিবেশ-সচেতনতাকে অগ্রাধিকার দিয়েছে জন্য এবং সবুজ, টেকসই ভবিষ্যতের পক্ষে। টয়োটা এনভায়রনমেন্টাল চ্যালেঞ্জ ২০২৫ এবং এই বছরের থিম “ইউনাইট ফর রেসপন্সিবল রিসোর্স কনজাম্পশন ফর গ্লোবাল নং ১” এর দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গিতে উদ্যোগের মাধ্যমে, কোম্পানির লক্ষ্য হল পরিবেশগত ব্যবস্থাকে উন্নত করা। এটি বিশ্ব পরিবেশ দিবস ২০২৪-এর জন্য জাতিসংঘের পরিবেশ কর্মসূচির থিমের সাথে দৃঢ়ভাবে অনুরণিত হয়, যা “আমাদের ভূমি, আমাদের ভবিষ্যত” স্লোগান দ্বারা আবদ্ধ ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরার মতো জটিল বিষয়গুলিতে ফোকাস করে।      

টয়োটা বিশ্বব্যাপী ঘোষণা করেছে ‘টয়োটা এনভায়রনমেন্টাল চ্যালেঞ্জ ২০৫০’ অক্টোবর ২০১৫ এ, যার মধ্যে ছয়টি পরিবেশগত চ্যালেঞ্জ রয়েছে। ৩টি চ্যালেঞ্জের প্রথম সেটটি আমাদের পণ্যগুলি থেকে কার্বন নিরপেক্ষতা অর্জনের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং পরের ৩টি জলের ব্যবহার কমিয়ে ও অপ্টিমাইজ করে। কোম্পানী ২০২২-২৩ অর্থবছরের বর্ষা-পরবর্তী ১৬.১ ফুটে, উত্পাদন এবং অ-উৎপাদন অ্যাপ্লিকেশনের জন্য ৫১,০০০ m3 ক্ষমতা সহ বৃষ্টির জল সংগ্রহের পুকুর। উৎপাদনের জন্য জলের প্রয়োজনের ৯৫% পুনর্ব্যবহারযোগ্য এবং বৃষ্টির জল সংগ্রহের মাধ্যমে পূরণ করা হয়। এছাড়া টিকেএম ৯৬% পর্যন্ত বর্জ্যের পুনর্ব্যবহারযোগ্যতার সাথে একটি পুনর্ব্যবহারযোগ্য সমাজের প্রচার করছে।  

টিকেএম একটি অত্যাধুনিক ‘ইকোজোন’ প্রতিষ্ঠা করেছে, একটি পরীক্ষামূলক শিক্ষা কেন্দ্র যেখানে টিকেএম-এর প্ল্যান্ট সুবিধায় অবস্থিত ১৭টি থিম পার্ক রয়েছে। জলবায়ু পরিবর্তন, বর্জ্য থেকে মূল্য, পরিবেশগত ভারসাম্য, জল সম্পদ ব্যবস্থাপনা এবং আরও অনেক কিছু সহ প্রকৃতি সংরক্ষণের দিক। এই পর্যন্ত, ৪২,০০০+ শিক্ষার্থীকে সংবেদনশীল করা হয়েছে। টেকসই জীবনযাত্রার জন্য “টয়োটা স্বচ্ছ অভিযান”, “আরএআর”, টয়োটা ইকো ক্লাব, ইকো ফ্যামিলি ওয়াক ত্যাদির মতো কার্যক্রমও মাস জুড়ে পরিকল্পনা করা হচ্ছে।  পরিবেশ মাস উদযাপন সম্পর্কে টিকেএম-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ডিরেক্টর বি পদ্মনাভ বলেছেন, “টয়োটা কির্লোস্কর মোটর-এ, আমরা স্বীকার করি যে অর্থনৈতিক অগ্রগতির মতোই পরিবেশগত এবং সামাজিক স্থায়িত্বও গুরুত্বপূর্ণ। আমাদের ফোকাস শুধুমাত্র প্রোডাক্ট এবং আমাদের উত্পাদন ক্রিয়াকলাপ নয় বরং পুরো মূল্য শৃঙ্খল, পাশাপাশি আমরা যে সম্প্রদায়গুলি পরিচালনা করি তাদের ফিরিয়ে দেওয়া।