উজ্জীবন এসএফবি-এর রিপোর্ট মোট আমানত বৃদ্ধি ১৭%

উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (এসএফবি) রিপোর্ট করেছে ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে রেকর্ড করা ২৯,১৩৯ কোটি টাকার তুলনায় ৩১ সেপ্টেম্বর ২০২৪ তারিখে মোট আমানতের পরিমাণ ১৭% বৃদ্ধি পেয়ে হয়েছে ৩৪,০৪৬ টাকা। কোয়ার্টার অন কোয়ার্টারে বেসিসে আর্থিক বছর ২৫-এর দ্বিতীয় কোয়ার্টারে জুন ২০২৪ তারিখের ৩২৫১৪ কোটি টাকা থেকে আমানত বৃদ্ধি পেয়েছে ৫%। ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত, ব্যাঙ্কের সিএএসএ (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) আমানত দাঁড়িয়েছে ৮৮২২ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে থাকা ৭০১২ কোটি টাকা থেকে ২৬% বৃদ্ধি পেয়েছে এবং এবছরেরই ৩০ জুন ২০২৪-এ থাকা ৮৩৩৪ কোটির আমানতের তুলনায় বেড়েছে ৬%।

সিএএসএ অনুপাত ২০২৪ সালের সেপ্টেম্বরে ২৫.৯%-এ উন্নীত হয়েছে, যা সেপ্টেম্বর ২০২৩-এ পোস্ট করা ২৪.১% এবং ৩০ জুন ২০২৪-এ রেকর্ড করা ২৫.৬% থেকে বেড়েছে। ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত, ব্যাঙ্কের গ্রস লোন বুকের পরিমাণ দাঁড়িয়েছে ৩০,৩৪৪ কোটিতে, যা ইয়ার টু ইয়ার হিসেবে ১৪% এবং কোয়ার্টার অন কোয়ার্টার বেসিসে ১% উপরে। ব্যাঙ্কের গ্রস লোন বইয়ের মধ্যে সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত রয়েছে ৫৭৮ কোটি টাকার আইবিপিসি (আন্তঃব্যাংক অংশগ্রহণের শংসাপত্র) এবং সিকিউরিটাইজেশনের অর্থ। যা ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১৬৮৫ কোটি এবং জুন ২০২৪-এর হিসাবে ২৩৬৯ কোটি টাকা ছিল।

এর মধ্যে এম-ল্যাপ (মর্টগেজ-লিঙ্কড অ্যাডভান্স প্রোডাক্ট)-ও রয়েছে। আর্থিক বছর ২৫-এর দ্বিতীয় কোয়ার্টারে, ব্যাঙ্কগুলি ৫৩৭৪ কোটি টাকা বিতরণ করেছে, যা ৭% পতনের প্রতিনিধিত্ব করে কিন্তু আগের কোয়ার্টারের তুলনায় তা ২% বৃদ্ধি পেয়েছে৷