আরবিআই-এর অনুমোদনে এবার ফরেন এক্সচেঞ্জ পরিষেবা উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের

উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক এবার ফরেক্স পণ্য এবং পরিষেবা অফার করার জন্য আরবিআই থেকে এডি ওয়ান লাইসেন্স পেয়েছে৷ এই লাইসেন্সের মাধ্যমে, উজ্জীবন এখন রিটেইল ব্যাঙ্কিং, এমএসএমই/ ট্রেড ফিনান্স এবং ট্রেজারি ব্যবসা-এর অধীনে বিভিন্ন ফরেক্স পরিষেবা কভার করবে। এতে ভারত ও বিদেশ থেকে অপারেট করা গ্রাহকদের জন্য বৈদেশিক মুদ্রা বাজারে ফরেক্স লেনদেন (বিদেশী মুদ্রায় ক্রয়/বিক্রয়/ধার) আরও সহজতর হয়ে উঠবে।

রিটেইল ব্যাঙ্কিংয়ের অধীনে অফারগুলির মধ্যে থাকবে রেমিট্যান্স, এফসিএনআর/আরএফসি-এর অধীনে আমানত গ্রহণ, ফরেক্স কার্ড, মুদ্রা বিনিময় এবং ইসিবি, ওডিআই, এফডিআই ইত্যাদির মতো মূলধন-ভিত্তিক লেনদেন। আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত কার্যক্রম যেমন এক্সচেঞ্জ আর্নার্স ফরেন কারেন্সি অ্যাকাউন্টস (ইইএফসি), রপ্তানি-আমদানি ফাইন্যান্স সহ প্রি এবং পোস্ট শিপমেন্ট ফান্ডিং, এফসি-তে বিল ডিসকাউন্ট, লেটার অফ ক্রেডিট (এলসি) এবং ব্যাঙ্ক গ্যারান্টি ইত্যাদি অফার করা হবে। উপরন্তু, ব্যাঙ্ক টিএএসসি-এর জন্য সাব-এফসিআরএ অ্যাকাউন্টগুলিও ট্যাপ করতে পারে।

মি সঞ্জীব নওটিয়াল, ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, উজ্জীবন এসএফবি, বলেছেন “আমরা এই লাইসেন্স পেয়ে আনন্দিত। এটি বৈদেশিক মুদ্রা লেনদেন, আন্তর্জাতিক ব্যাঙ্কিং সংক্রান্ত লেনদেন, আন্তঃসীমান্ত লেনদেন এবং রেমিট্যান্স সহজ করে তোলে।”