গ্লোবাল ওয়ার্মিং থেকে বিশ্বকে রক্ষা করতে উদ্যোগী ‘ইয়েস ওয়ার্ল্ড’

‘ইয়েস ওয়ার্ল্ডের’ প্রোমোটার ও সিইও সন্দীপ চৌধুরী একজন সক্রিয় ‘সেভ আর্থ’ কর্মী। পরিবেশ রক্ষাকারী, উদ্যোগপতি ও ‘সেভ আর্থ’ কর্মী হিসেবে তাঁর উদ্যোগ সরকার ও এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা কর্তৃক স্বীকৃত। বিশ্বকে গ্লোবাল ওয়ার্মিং সমস্যা থেকে রক্ষা করতে ইয়েস ওয়ার্ল্ড সক্রিয় ভূমিকা পালনের পাশাপাশি ‘ক্লাইমেট চেঞ্জ’ ও ‘গ্লোবাল ওয়ার্মিং’ বিষয়ে সচেতনতা প্রসারে কাজ করে চলেছে। সন্দীপ চৌধুরী ‘স্টপিং গ্লোবাল ওয়ার্মিং ইজ এভ্রিওয়ান্স রেস্পন্সিবিলিটি’ শীর্ষক একটি ক্যাম্পেন শুরু করেছেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এমন একটি সমস্যা যা সমগ্র মানবজাতির পক্ষে বিপজ্জনক। তাই বিশ্ববাসী সকলের উচিত নিজেদের দায়িত্ব বিষয়ে সচেতন হওয়া এবং গ্লোবাল ওয়ার্মিং বিষয়ে সক্রিয় ভূমিকা পালন করা।

সন্দীপ চৌধুরী হলেন ইয়েস ওয়ার্ল্ড নামের একটি ক্লাইমেট টেক ব্লকচেইন-বেসড স্টার্টআপের প্রোমোটার। তিনি বিশ্বরক্ষার ক্ষেত্রে সক্রিয় রয়েছেন। ড. চৌধুরী তাঁর ফিন-টেক স্টার্টআপ ব্যাংকসাথী টেকনোলজিস (একটি ভিসি-ফান্ডেড ইউএসডি ৫০ মিলিয়ন কোম্পানি) ছেড়ে এই ‘ওয়ার্ল্ডস বিগেস্ট মিশন’-এ যোগ দিয়েছেন। পৃথিবীকে সবুজতর ও আরও সুস্থ করে গড়ে তোলার ক্ষেত্রে বিভিন্ন উদ্যোগের সঙ্গে তিনি বিগত কয়েক বছর ধরে জড়িত রয়েছেন।

ইয়েস ওয়ার্ল্ড ক্লাইমেট টেক প্রাইভেট লিমিটেড আবাসন ও কমার্সিয়াল বিল্ডিংয়ের জন্য বিশ্বের প্রথম ‘এনার্জি-এফিসিয়েন্ট উইন্ডো সলিউশন’ লঞ্চ করেছে। স্পেশালাইজড গ্লাসের এই নতুন প্রোডাক্ট লাইন হল কোম্পানির ‘সেভ আর্থ মিশন’-এর অঙ্গ, যা বায়ু থেকে কার্বন ফুটপ্রিন্ট হ্রাস করে। এটি হল এক ‘এনার্জি-এফিসিয়েন্ট গ্লাসের’ ‘সী-থ্রু উইন্ডোজ সলিউশন’ যা বিল্ডিংয়ে ‘সোলার হিট’ প্রবেশে বাধার সৃষ্টি করে এবং সেইসঙ্গে ‘এনার্জি কনজাম্পশন’ হ্রাস করে।