বর্ষায় বাড় বেড়েছে মশার? কিছু পাতায় করুন পরাস্ত

সারা বছরই কমবেশি মশার উৎপাত থাকলেও বর্ষাকালে সর্বোচ্চ মশার উৎপাত বেড়ে যায়। বর্ষাকালে একদিকে যেমন বাড়ে জলবাহিত রোগের সমস্যা, অন্যদিকে জমে থাকা জলে মশার বংশবৃদ্ধি বাড়ে। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মশাবাহিত রোগের প্রকোপ।

মশার হাত থেকে রক্ষা পেতে অনেকেই বাজারজাত পণ্য ব্যবহার করেন। কিন্তু এই সমস্ত পণ্য মশাকে দূরে রাখলেও স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। তাই মশা থেকে বাঁচতে বাজারজাত পণ্যের পরিবর্তে প্রাকৃতিক প্রতিকারের ওপর নির্ভর করতে হবে। আজ আমরা আপনাকে কিছু প্রাকৃতিক উপায় বলব, যার সাহায্যে আপনি মশা তাড়াতে সক্ষম হবেন।

নিমের তেল: অনেকেই মশা তাড়াতে কয়েল বা স্প্রে ব্যবহার করেন, কিন্তু নিমের তেল ব্যবহার না করে ব্যবহার করতে পারলে উপকার পাবেন, আপনার শরীরে কোনো খারাপ প্রভাব পড়বে না। নিমের তেল ত্বকে লাগালে মশা ১০০ হাত দূরে থাকবে।

তুলসী পাতা: তুলসী পাতা মশা তাড়ানোর অন্যতম সেরা উপায়। ঘরে তুলসী গাছ থাকলে মশার উৎপাত খুব কম হয়।

লেমন গ্রাস অয়েল: প্রতিদিন লেমন গ্রাস অয়েল ব্যবহার করলে ঘরে মশার উপদ্রব কমে যায়। এই তেলের গন্ধ মশা সহ্য করতে পারে না, তাই বাড়িতে এই তেলের গন্ধ ছড়ালে মশা জন্মায় না।

কর্পূর: শুধু পুজোতেই নয়, মশা তাড়াতে কর্পূর খুবই উপকারী। মশারা কর্পূরের গন্ধ সহ্য করতে পারে না, তাই প্রতি সন্ধ্যায় কর্পূর জ্বালিয়ে রাখলে মশার বংশবৃদ্ধি কমে যায়। অন্যদিকে কর্পূরের গন্ধ শরীরের কোনো ক্ষতি করে না।

লেবু এবং লবঙ্গ: লেবু লবঙ্গের গন্ধ মশা সহ্য করতে পারে না, তাই আপনি যদি বাড়ির বিভিন্ন কোণে লেবু এবং লবঙ্গ রাখতে পারেন তবে দেখবেন আপনার ঘরে মশার উৎপাত তুলনামূলকভাবে কমে গেছে।