বাতের ব্যথায় রসুনের উপকারিতা

বর্ষা মানেই রোগের বিস্তার। বাড়িতেই সর্দি, কাশি, জ্বরের রোগী। কাশির সিরাপ, প্যারাসিটামল এবং অ্যান্টিবায়োটিক এই তিনটি জিনিস নিয়েই জীবন চলছে। কিন্তু বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এসব ওষুধ খাওয়া ঠিক নয়। তাই ওষুধ খাওয়া কমিয়ে বরং ভেষজ গাছের ওপর নির্ভর করুন। রান্নাঘরে একটি জিনিস দ্বারাই হবে সব সমাধান আপনি কিভাবে জানেন? বর্ষাকালে শরীর সুস্থ রাখার সবচেয়ে ভালো উপায় হতে পারে রসুন।

রসুন যেমন রান্নার স্বাদ বাড়াতে উপকারী, তেমনি স্বাস্থ্যের যত্ন নিতেও উপকারী। কি সুবিধা জানেন? কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুন খুবই উপকারী। এতে অ্যালিসিন নামক একটি উপাদান রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সর্দি, কাশির মতো সমস্যা থেকে দ্রুত সেরে উঠতে পারেন। তাই বর্ষায় ঠান্ডা লাগলে রসুনের ওপর ভরসা রাখতে পারেন। প্রতি বছরই বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা। কিন্তু রসুন শরীরে ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরিতে কার্যকর। রসুনে রয়েছে অত্যন্ত উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দেয়।

আপনি কি বাতের ব্যথায় ভুগছেন? তাহলে আজ থেকেই রসুন খাওয়া শুরু করুন। তেল এবং রসুন একসাথে মিশিয়ে গরম করুন। তারপর সেই রসুনের তেল ব্যথা জায়গায় লাগান। তাতে কয়েকদিনের মধ্যেই ব্যথা কমে যাবে। রসুন খেলে কি উপকার পাওয়া যায় জানেন? সর্দি, কাশি থেকে দূরে থাকতে চাইলে প্রতিদিন এক কোয়া রসুন চিবিয়ে খান। আপনি যদি এইভাবে খেতে না চান তবে আপনি এই ভেষজটি জল দিয়ে গিলে নিতে পারেন। অথবা রসুনের পরিপূরক খেতে পারেন। তাতেই উপকার হবে। গবেষণায় আরও দেখা গেছে যে যারা ঘন ঘন সর্দি-কাশিতে ভোগেন তারা নিয়মিত রসুন খেলে উপকার পেয়েছেন। তাতেই উপকার হবে। রসুন হার্ট পুনরুদ্ধার করতে এবং বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগ দূর করতেও সাহায্য করে।