ডোজির সাথে ‘উন্নত কার্ডিয়াক কেয়ার’ প্রোগ্রাম চালু করল বি এম বিড়লা হার্ট হাসপাতাল

জাতীয় প্রযুক্তি দিবসেকে স্মরণ করে বিএম বিড়লা হার্ট হাসপাতাল, কার্ডিয়াক কেয়ারে তার শ্রেষ্ঠত্বের জন্য বিখ্যাত, ভারতের প্রথম এনএবিএইচ স্বীকৃত হাসপাতাল, একটি ‘ডিজিটাল ফার্স্ট’ উদ্যোগ “উন্নত কার্ডিয়াক কেয়ার” প্রোগ্রামের মাধ্যমে প্রযুক্তি গ্রহণ করেছে। এই উদ্যোগটি ডোজির এআই-ভিত্তিক কন্টাক্টলেস রিমোট পেশেন্ট মনিটরিং (আরপিএম) এবং আর্লি ওয়ার্নিং সিস্টেম (ইডাবলুএস) সমস্ত ওয়ার্ডে সক্রিয় যত্নের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করে। এই কৌশলগত পদক্ষেপ রোগীর নিরাপত্তা এবং ফলাফল বাড়ানোর জন্য ডেটা-চালিত প্রযুক্তি ব্যবহার করার জন্য হাসপাতালের প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে একটি স্বাস্থ্যসেবা ইকোসিস্টেমের দিকে রূপান্তরিত করে। 

‘এনহ্যান্সড কার্ডিয়াক কেয়ার’ প্রোগ্রামটি বিএম বিড়লা হার্ট হাসপাতালের ডোজি এবং চিকিৎসা দক্ষতার বিরামহীন একীকরণের মাধ্যমে সর্বোচ্চ মানের কার্ডিয়াক কেয়ার প্রদানের প্রতিশ্রুতির একটি প্রমাণ। ডোজি স্বাস্থ্যসেবা কর্মীদের দূরবর্তীভাবে রোগীদের গুরুত্বপূর্ণ প্যারামিটার যেমন হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাসের হার, রক্তচাপ, এসপিও2 মাত্রা, তাপমাত্রা এবং ইসিজি পর্যবেক্ষণ করতে সক্ষম করে। ডোজি-এর উদ্ভাবনী প্রযুক্তি রোগীর নিরাপত্তা, ক্লিনিকাল ফলাফল এবং অপারেশনাল দক্ষতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। স্বাধীন পরামর্শক সংস্থার গবেষণা দেখায গিয়েছে যে প্রতি ১০০ ডোজি-সংযুক্ত বেডের জন্য, এটি ১৪৪ জীবন বাঁচাতে পারে এবং নার্সদের দ্বারা প্রয়োজনীয় সময় নেওয়ার ৮০% এবং আইসিইউ এএলওএস কে ১.৩ দিন কমাতে পারে।

কলকাতার বি এম বিড়লা হার্ট হাসপাতালের কার্ডিওলজি ডিপার্টমেন্টের ডিরেক্টর, ডাঃ অঞ্জন সিওটিয়া, পার্টনারশিপের জন্য উৎসাহ প্রকাশ করে বলেছেন, “বিএম বিড়লা হার্ট হাসপাতাল ডোজি-এর সাথে সহযোগিতায় ‘এনহ্যান্সড কার্ডিয়াক কেয়ার প্রোগ্রাম’-এর প্রবর্তন একটি উল্লেখযোগ্য প্রতিনিধিত্ব করে। অত্যাধুনিক প্রযুক্তি গ্রহণ করে এই মিশনটি অর্জনে এগিয়ে যান, আমরা শুধুমাত্র রোগীর নিরাপত্তা বাড়াচ্ছি না বরং কার্ডিয়াক কেয়ার ডেলিভারির জন্য নতুন মানদণ্ডও স্থাপন করছি।”