অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তিন দিনের পুরনো খিচুড়ি খাওয়ানোর অভিযোগে ধুন্ধুমার কান্ড উত্তর দিনাজপুরে

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তিন দিনের পুরনো খিচুড়ি খাওয়ানোর অভিযোগে ধুন্ধুমার কান্ড। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মহিলা কর্মীদের টেনে হিঁচড়ে মাথায় খিচুড়ি ঢেলে বিক্ষোভ স্থানীয়দের। মঙ্গলবার রায়গঞ্জ ব্লকের বড়ুয়া গ্রাম পঞ্চায়েতের গৈতর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়।

অভিযোগ, ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে প্রায়ই শিশুদের পুরনো খিচুড়ি দেওয়া হয়। এমনকি শনিবার থেকে পাত্রে জমে থাকা খিচুড়ি সোমবারও বিতরণ করা হয় বলে অভিযোগ। এরপর মঙ্গলবারও সেই ৩ দিন ধরে পাত্রে জমে থাকা খিচুড়ি বিতরণ করতে গেলে হাতেনাতে ধরে ফেলেন এলাকাবাসীরা। এরপর কর্মীদের সাথে গ্রামবাসীদের বচসা বাধে। বাসি খিচুড়ি ফেলে দিতে গেলে ওই খিচুড়ির বালতি কেড়ে নিয়ে হাতা দিয়ে কর্মীদের মাথায় ও শরীরে ঢেলে দেন বিক্ষোভকারীরা।
যদিও ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত মহিলা কর্মীর দাবী, রাধুনিদের বারংবার নিষেধ করা সত্ত্বেও তারা একাজ করে। পাল্টা কেন্দ্রের রাধুনি কর্মীর বিরুদ্ধেই অভিযোগ তুলেছেন। যদিও স্থানীয় গ্রাম পঞ্চায়েতের সদস্যাও জানিয়েছেন, এই কেন্দ্রের কর্মীদের বিরুদ্ধে একাধিকবার এই অভিযোগ এসেছে। তাই এদের অন্যত্র স্থানান্তরিত করার দাবী জানিয়েছেন তিনি। খবর পেয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এসে ঘটনার তদন্ত শুরু করেছেন সুসংহত শিশু বিকাশ প্রকল্পের আধিকারিকরা।