‘ডিজিটাল স্কিলিং’ নিয়ে আলোচনা জি২০ ডিইডব্লিউজি বৈঠকে

জি২০ ডিজিটাল ইকনোমি ওয়ার্কিং গ্রুপের (ডিইডব্লিউজি) বৈঠক অনুষ্ঠিত হল হায়দ্রাবাদে। এই বৈঠকে জি২০ সদস্য দেশ, আমন্ত্রিত দেশ ও আন্তর্জাতিক সংগঠনগুলির ১৪০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। দ্বিতীয় দিনে ‘মিউচুয়াল রিকগনিশন ফ্রেমওয়ার্ক অন ডিজিটাল স্কিলস’ বিষয়ে একটি ওয়ার্কশপ হয়েছে।

প্রথম অধিবেশনে ‘ডিজিটাল স্কিলিং’ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকের প্রথম দিন বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা ‘হাই-স্পিড মোবাইল ব্রডব্যান্ড অ্যান্ড ইটস ইম্প্যাক্ট অন সোসাইটি’, ‘ডিজিটাল ইনক্লুশন’ ও ‘সাসটেইনেবল গ্রিন ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার – চ্যালেঞ্জেস অ্যান্ড অপর্চুনিটিজ’ বিষয়ে আলোচনা করেন। আলোচনায় ‘হাই-স্পিড কানেক্টিভিটি’ এবং শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিতে ‘ডিজিটাল সার্ভিসেস’ প্রয়োগের কথা উঠে আসে। তিনদিনের বৈঠকে ‘ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার’, ‘সাইবার সিকিউরিটি’ ও ‘স্কিলস’ বিষয়ক আলোচনায় গুরুত্ব দেওয়া হয়।

এর আগে, ডিইডব্লিউজি’র প্রথম বৈঠক হয়েছে লক্ষ্ণৌতে। সেখানে ‘ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার’ এবং আধুনিক ডিজিটাল টেকনোলজির ক্ষেত্রে ‘সাইবার সিকিউরিটি ইন ডিজিটাল ইকনোমি অ্যান্ড ডিজিটাল স্কিলিং’ বিষয়ে আলোচনা হয়েছিল।