“শিশুরোগ সংক্রান্ত সমস্যায় সময়মত পদক্ষেপ গ্রহণ গুরুত্বপূর্ণ”, বলেছেন ড. রাধাকৃষ্ণান

ড. রাধাকৃষ্ণান সতীসান একজন পরামর্শদাতা পেডিয়াট্রিক সার্জন ২০১০ সালে অ্যাপোলো গ্রুপে যোগদান করেন,যিনি ক্লিনিকাল এবং অস্ত্রোপচারের দক্ষতার জন্য স্বনামধন্য। তিনি ভারতীয় সেনাবাহিনীতে একজন ক্যাপ্টেন হিসেবে কাজ করার পর মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং সেখানে কাজ করার পর ড. রাধাকৃষ্ণান ভারতে ফিরে আসেন।

ইস্কিওপিগোপাগাস সংযুক্ত যমজদের সফল বিচ্ছেদ এবং পরিচালনাকারী দলে তিনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এটি ভারতের প্রথম ধরনের অস্ত্রোপ্রচারটি ছিল। তারা দুজন তানজানিয়ার যমজ ছিল। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে প্রায় আঠারো ঘন্টা লেগেছিল। যমজরা বর্তমানে বেশ ভালোই আছে। কলকাতায়, ড. রাধাকৃষ্ণানও শিশুদের উদ্বেগ নিয়ে কথা বলার জন্য মিডিয়া প্রতিনিধিদের সাথে দেখা করেছিলেন।

ডা. রাধাকৃষ্ণানের মতে, পেডিয়াট্রিক ক্যান্সারের ২০% ঘটনা ভারতে ঘটে। নন-ক্যান্সার ডিসঅর্ডারগুলির বিপরীতে, যা অল্প সময়ের জন্য স্থগিত করা যেতে পারে তবে স্থায়ীভাবে নয়, ক্যান্সার মূলত বংশগত এবং তাত্ক্ষণিক ব্যবস্থাপনার প্রয়োজন। ডা. সতীসান জোর দিয়ে বলেন যে বাবা-মায়েরা তাদের সন্তানদের সুস্থতা এবং আচরণের উপর নজরদারির মাধ্যমে যে সমস্যার সম্মুখীন হচ্ছে সে সম্পর্কে সচেতন হতে পারবে, যা তাদের সময়মতো যত্ন নিতে সাহায্য করবে।