ওজন কমাতে খান চিয়া বীজ

সামনে পুজো তাই কমবেশি সবাই চেষ্টা করছেন ওজন কমানোর। আর সে কারণেই পুষ্টিবিদরা আজকাল অনেক ধরনের বীজ খাওয়ার কথা বলেন। চিয়া বীজ ওজন কমানোর জন্যও ভালো। দেখতে অনেকটা তুলসীর বীজের মতো এবং এই বীজ খেলে শরীরের মেদ ঝরে যায়। শুধু প্রোটিন নয়, ভিটামিনে ভরপুর এই বীজের আরও অনেক গুণ রয়েছে। চিয়া বীজ ফাইবার সমৃদ্ধ। যা আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী। ভাল অন্ত্র বিপাক উন্নত করে। যা আপনার শরীরকে ভালোভাবে কাজ করতেও সাহায্য করে।

চিয়া বীজে প্রায় ১৪ শতাংশ প্রোটিন থাকে। অ্যামিনো অ্যাসিডের পরিমাণও বেশি। চিয়া বীজের দৈনিক ব্যবহার শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপের জন্য প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করে। এই চিয়া বীজ পানিতে ভিজিয়ে রাখলে বেশ ভারী হয়ে যায়। তাই পেট ভরে থাকে অনেকক্ষণ। অতিরিক্ত খাওয়ার প্রবণতা অনেকটাই কমে যায়। তাই ওজন কমাতে সাহায্য করে। নিয়মিত চিয়া বীজ খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমে, ফলে হৃদরোগের ঝুঁকি কমে। এতে রয়েছে এলএলএ যা এক ধরনের ফ্যাটি অ্যাসিড, যা আপনার হার্টকেও সুস্থ রাখে।

সাধারণত খাওয়ার পর শরীরে চিনির মাত্রা বেড়ে যায়। কিন্তু চিয়া বীজ সেই চিনির মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। তাই ডায়াবেটিসের সমস্যা থাকলে এই বীজ খুবই উপকারী। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ চিয়া বীজ হাড়ের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। যারা দুধ বা দুগ্ধজাত পণ্য সহ্য করতে পারে না তারা তাদের হাড়ের যত্ন নিতে চিয়া বীজের উপর নির্ভর করতে পারে। ফাইবার সমৃদ্ধ, চিয়া হজমে সাহায্য করে। সকালে চিয়া পানি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। হজম ভালো থাকলে রক্ত ​​চলাচলও ভালো হয়।