এফওয়াই২৩: টাটা এআইএ’র নেট প্রফিট ৫০৬ কোটি টাকা

২০২২-২৩ অর্থবর্ষে টাটা এআইএ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড-এর (টাটা এআইএ) ইনডিভিজুয়াল ওয়েটেড নিউ বিজনেস প্রিমিয়াম (আইডব্লিউএনবিপি) ইনকাম বৃদ্ধি পেয়ে হয়েছে ৭০৯৩ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষের ৪৪৫৫ কোটি টাকা থেকে এই বৃদ্ধি হল ৫৯% বেশি। এর ফলে প্রাইভেট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলির মধ্যে আইডব্লিউএনবিপি ইনকামের ক্ষেত্রে এই কোম্পানির অবস্থান হয়ে উঠেছে তৃতীয়। আলোচ্য অর্থবর্ষে কোম্পানির টোটাল প্রিমিয়াম ইনকাম বিগত বছরের ১৪৪৪৫ কোটি টাকা থেকে ৪২% বৃদ্ধি পেয়ে হয়েছে ২০৫০৩ কোটি টাকা। এই সময়কালে নেট প্রফিট ৬১৫% বেড়ে ৫০৬ কোটি টাকা হয়েছে, যা আগের বছরে ছিল ৭১ কোটি টাকা।

প্রাইভেট লাইফ ইন্স্যুরারদের মধ্যে রিটেল সাম অ্যাসিওর্ডের ভিত্তিতে টাটা এআইএ’র মার্কেট শেয়ার আগের বছরের ২১% থেকে ২৭% বৃদ্ধি পেয়েছে এফওয়াই২২-তে। টোটাল রিনিউয়াল প্রিমিয়াম ইনকামের ক্ষেত্রে বিগত আর্থিক বছরের তুলনায় ৩২% বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট (এইউএম) ৫৮৫৭০ কোটি টাকা থেকে বেড়ে ৭১০০৬ কোটি টাকা হয়েছে। অর্থবর্ষ২৩’এ টাটা এআইএ’র ইন্ডিভিজুয়াল ডেথ ক্লেইমস সেটলমেন্ট রেশিয়ো অর্থবর্ষ২২’এর ৯৮.৫৩% থেকে বৃদ্ধি পেয়ে ৯৯.০১% হয়েছে। অর্থবর্ষ২২’এর তুলনায় কোম্পানির ১৩তম ‘মান্থ পার্সিস্টেন্সি’ রেশিয়ো ৮৭.৭৬% থেকে উন্নত হয়ে ৮৮.১% হয়েছে। এই বছরের ২৫তম ‘মান্থ পার্সিস্টেন্সি’ ছিল ৭৯.৬%।

উল্লেখ্য, ২০২২ সালের জন্য ‘কিনসেন্ট্রিক বেস্ট এমপ্লয়ার ইন ইন্ডিয়া’ হিসেবে স্বীকৃতি লাভ করেছে টাটা এআইএ। এর ফলে টাটা এআইএ মাত্র ১০টি কোম্পানির ‘কিনসেট্রিক বেস্ট এমপ্লয়িজ ক্লাবে’ অন্তর্ভুক্ত হয়েছে। এর আগে, টাটা এআইএ অর্জন করেছে ‘গ্রেট প্লেস টু ওয়ার্ক সার্টিফিকেশন’।