IBM মূল্যবান ডেটা সুরক্ষিত করতে কোয়ান্টাম-নিরাপদ প্রযুক্তি উন্মোচন করেছে

সরকারি ব্যবসার সবচেয়ে মূল্যবান ডেটা সুরক্ষিত  করতে এন্ড-টু-এন্ড কোয়ান্টাম সেফ রোডম্যাপ বাজারে আনল IBM । ফ্লোরিডায় অনুষ্ঠিত বার্ষিক থিঙ্ক সম্মেলনে এই কথা ঘোষণা করে IBM। ভবিষ্যতে বিভিন্ন সরকারি সংস্থার ডেটা গুলি সুরক্ষিত রাখতে এটি ডিজাইন করা হয়েছে।   

IBM-এর এই নতুন কোয়ান্টাম সেফ প্রযুক্তিটি হল টুলস এবং ক্যাপেবিলিটিসের একটি কম্বাইন্ড সেট। যা কোয়ান্টাম-পরবর্তী যুগের দিকে তাকিয়ে সেফ কোয়ান্টাম যাত্রার জন্য ডিজাইন করা হয়েছে। 

উল্লেখ্য, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে IBM-এর কোয়ান্টাম প্রযুক্তির চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পুরানো অমীমাংসিত সমস্যাগুলি সমাধানের জন্য শীঘ্রই ব্যবসার ক্ষেত্রে কোয়ান্টাম প্রযুক্তি ব্যবহার করা হবে। তবে কোয়ান্টাম প্রযুক্তির এই অগ্রগতি বিশ্বব্যাপী নিরাপত্তার ক্ষেত্রে একটি বিশাল ঝুঁকিও তৈরি করবে। কারণ  IBM-এর  কোয়ান্টাম প্রযুক্তির অগ্রগতির সাথে কোয়ান্টাম কম্পিউটার গুলি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত সুরক্ষা প্রোটোকলগুলি ভেঙে ফেলার ক্ষমতা অর্জন করবে। তথাপি এই ঝুঁকিকে স্বীকৃতি দিয়ে IBM ক্রিপ্টোগ্রাফি, কোয়ান্টাম কম্পিউটিং এবং ক্রিটিক্যাল ইনফ্রাস্ট্রাকচারের বিকাশের জন্য কোয়ান্টাম নিরাপদ প্রযুক্তি ব্যবহার করছে IBM।