চাকরির লোভ দেখিয়ে রাশিয়ার যুদ্ধক্ষেত্রে ভারতীয়দের ‘পাচার’

ভারতীয় তরুণদের বিদেশে লোভনীয় চাকরির টোপ দিয়ে রাশিয়ায় যুদ্ধক্ষেত্রে পাঠিয়ে দেওয়ার একাধিক অভিযোগ প্রকাশ্যে আসার পরে আজ দেশ জুড়ে বিভিন্ন জায়গায় তল্লাশি চালাল সিবিআই। সিবিআই জানিয়েছে, এখনও পর্যন্ত প্রায় ৩৫ জন এ ভাবে বিদেশে পাচার হয়েছে বলে তারা নিশ্চিত। আরও কত জন বিদেশের যুদ্ধক্ষেত্রে পৌঁছেছেন, তা জানতেই এই তদন্ত ।

বেশ কয়েকটি বেসরকারি ভিসা কনসালটেন্সি সংস্থা, এজেন্ট এবং কিছু ব্যক্তির বিরুদ্ধে মানুষ পাচারের একটি মামলা দায়ের করে তদন্তে নেমেছে সিবিআই। দিল্লি, মুম্বই, তিরুঅনন্তপুরম, চণ্ডীগড়, অম্বালা, মাদুরাই ও চেন্নাইয়ে তল্লাশি চালিয়ে সিবিআই প্রায় ৫০ লক্ষ টাকা এবং কিছু সন্দেহজনক নথি, ল্যাপটপ, মোবাইল ফোন ও সিসিটিভি ফুটেজ বাজেয়াপ্ত করেছে। সন্দেহভাজন কয়েক জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটকও করা হয়েছে।

সিবিআই সূত্র অনুযায়ী, মানুষ পাচারকারীদের একটি চক্র একাধিক রাজ্য জুড়ে কাজ করছে। তারা ইউটিউব চ্যানেল ও বিভিন্ন সমাজমাধ্যমের মাধ্যমে ভারতীয় তরুণদের রাশিয়ায় চাকরির লোভ দিচ্ছে, আবার স্থানীয় এজেন্টরাও এ ক্ষেত্রে জড়িত। এই যুবকদের সামরিক প্রশিক্ষণ দিয়ে তাঁদের ইচ্ছার বিরুদ্ধেই পাঠিয়ে দেওয়া হচ্ছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে। অনেকে সেখানে গিয়ে সেখানে গিয়ে যেমন গুরুতর আহতও হয়েছেন আবার গত কয়েকদিনে রাশিয়ার যুদ্ধক্ষেত্রে দুজন ভারতীয়র মৃত্যুর খবরও মিলেছে।সম্প্রতি প্রকাশ্যে আসে, সাত ভারতীয় পর্যটককেও জোর করে ঢোকানো হয়েছে রুশ সেনাবাহিনীতে।ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে, ২০ জন ভারতীয়কে রাশিয়া থেকে ফিরিয়ে আনতে তারা চেষ্টা চালাচ্ছে। জনসাধারণকে সিবিআইয়ের হুঁশিয়ারি, তাঁরা যেন এইরূপ কোন ফাঁদে পা না দেন।