মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন জলপাইগুড়ি শহরে

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন সমন্বয় সমিতির পক্ষ থেকে ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস মর্যাদার সঙ্গে পালন করা হলো জলপাইগুড়ি শহরে।সমাজের বিভিন্ন পেশার মহিলারা বর্ণাঢ্য প্রভাত ফেরির মধ্য দিয়ে এই দিনটি উদযাপন করেন। সমমর্যাদা ও সম অধিকারের সামাজিক ও আইনি পরিসরের বিস্তারে  সমাজের সকল অংশের সক্রিয় ভূমিকার আহ্বান জানানো হয় এই মিছিল থেকে। চিন্তা ধর্ম-বর্ণ ভাষা ও লিঙ্গ এর এক অনন্য বৈচিত্র্যময় সমাজে আজকে নারী দিবস গুরুত্বপূর্ণ বলে উদ্যোক্তারা মনে করেন।

আজকের পৃথিবীতে আমাদের দেশে আমাদের রাজ্যে যেভাবে মহিলাদের উপর আক্রমণ হচ্ছে, কাজের উপর আক্রমণ, প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত করা হচ্ছে সর্বোপরি তাদের সম্মানের উপরে যেভাবে আক্রমণ করা হচ্ছে তার প্রতিবাদ ও জানানো হয় । যেভাবে সরকার মহিলাদের কে তাদের মজুরি থেকে বঞ্চিত করছে তারও প্রতিবাদ জানানো হয়। দেশে প্রায় ২কোটি মহিলা প্রকল্প কর্মী হিসেবে মানুষের গুরুত্বপূর্ণ পরিসেবা দিয়ে আসছে। অথচ তাদের কর্মী হিসেবে মর্যাদা মজুরির মর্যাদা দেওয়া হচ্ছে না।

অনুরূপভাবে বেসরকারি ক্ষেত্রে এবং নিজের পরিবারেও মহিলারা আক্রান্ত নির্যাতিত হচ্ছেন। সাম্প্রতিক সন্দেশখালীর মহিলাদের বীরত্ব পূর্ণ লড়াইকে আজকের মিছিল থেকে তাদের অভিনন্দন জানানো হয়। উদযাপন সমন্বয় সমিতির যুগ্ম আহ্বায়ক ফুল্লরা তলা পাত্র বলেন আজকের দিনটি মহিলাদের ভোগ্যপণ্য উপহারের দিন নয় কাজের মর্যাদা মজুরির মর্যাদা সামাজিক মর্যাদা আদায়ের লড়াই।  সমাজে মহিলাদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তার স্বীকৃতি  আদায়ের শপথ নেবার দিন। নিছক কোন উৎসব পালনের দিন নয়।