২০২৪ সালে আপনার ডায়াবেটিস পরিচালনার জন্য ৫টি সমাধান

যেহেতু ক্যালেন্ডারটি একটি নতুন পৃষ্ঠা উন্মোচন করে এবং আমরা আমাদের জীবনের একটি নতুন অধ্যায়ের সূচনাকে স্বাগত জানাই, এটি অতীতের আত্মসমীক্ষা এবং ভবিষ্যতের জন্য নতুন লক্ষ্য নির্ধারণ করার জন্য দুর্দান্ত সময়। বছরের সূচনা শুধুমাত্র একটি তারিখ পরিবর্তনের ইঙ্গিত দেয় না বরং এটি পুনর্নবীকরণ এবং একজনের মঙ্গলের প্রতি অঙ্গীকারের একটি প্রতীকী সুযোগও বোঝায়। যখন আমরা ২০২৪-এ প্রবেশ করছি তখন এই মুহূর্তটিকে গ্রহণ করার এবং এই বছর আপনার ডায়াবেটিস পরিচালনা করার জন্য আমাদের অভিপ্রেত লক্ষ্য নির্ধারণের পথ খুঁজে বের করার সময় এসেছে। ডঃ প্রশান্থ সুব্রামনিয়াম, মেডিকেল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান, দক্ষিণ এশিয়া, কোরিয়া ও তাইওয়ান, ডায়াবেটিস কেয়ার, অ্যাবোট বলেন, “২০২৪ সালে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই তাদের অবস্থা ভালভাবে পরিচালনা করার অঙ্গীকার করতে হবে। অপর্যাপ্ত মনিটরিং উপলব্ধ ডেটাকে সীমিত করে, এটি কার্যকরী অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে অবগত সিদ্ধান্ত নেওয়াকে চ্যালেঞ্জিং করে তোলে। অতএব, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই নিজেদের অঙ্গীকার করতে হবে যে তারা নিয়মিত তাদের গ্লুকোজের মাত্রা নিরীক্ষণ

করবেন, জীবনধারা পরিবর্তন করবেন এবং লক্ষ্যে লেগে থাকার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন। অনেক নতুন প্রযুক্তি রয়েছে যা এই লক্ষ্যগুলিকে সমর্থন করতে সহায়তা করবে। উদাহরণস্বরূপ, স্মার্টফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ কন্টিনিউয়াস গ্লুকোজ মনিটরিং (সিজিএম) ডিভাইসগুলি আপনাকে গ্লুকোজ পরিচালনার শীর্ষে থাকতে সহায়তা করতে পারে এমনকি চলার সময়েও।” নতুন বছরের মধ্যে, একজনের লক্ষ্য হওয়া উচিত তাদের গ্লুকোজের মাত্রা নির্দিষ্ট লক্ষ্য সীমার (সাধারণত ৭০-১৮০মিলিগ্রাম / ডিএল) মধ্যে রাখা। এটি সিজিএম ডিভাইসের পাশাপাশি ডিজিটাল স্বাস্থ্য সরঞ্জামগুলির মাধ্যমে সহজেই করা যেতে পারে। একত্রে যুক্ত হলে, এই প্রযুক্তিগুলি সারা বছর ধরে তাদের পরিচালনার যাত্রায় লোকেদের আরও সহায়তা করতে পারে। উপরন্তু, এটি একটি ইকোসিস্টেম তৈরি করে যা লোকেদের অনায়াসে তাদের ডাক্তার এবং পরিচর্চাকারীদের সাথে সংযুক্ত থাকতে সাহায্য করে। এটি একটি রোগীর দৈনন্দিন রুটিনে অনায়াসে গ্লুকোজ নিরীক্ষণের মিশ্রণে একটি নতুন অধ্যায়ের প্রতিনিধিত্ব করে, তাদের একটি পরিপূর্ণ, স্বাস্থ্যকর জীবনযাপন করতে সক্ষম করে।

একজনকে ২০২৪ সালে যে ৫টি সংকল্পের প্রতি অবশ্যই অঙ্গীকারবদ্ধ হতে হবে-

১) আপনার সংখ্যাগুলি জানুন: আপনার রক্তে শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্রিস্টাইল লিব্রের মতো সিজিএম টুলের মাধ্যমে রিয়েল টাইম মনিটরিং করা যেতে পারে। দিনের বেশিরভাগ সময় ৭০-১৮০ মিলিগ্রাম/ডিএল এর ভালো জায়গায় থাকার চেষ্টা করুন, বিশেষত সারা দিনের প্রায় ১৭ ঘন্টা। এটি করার মাধ্যমে, আপনি কার্যকরভাবে আপনার ডায়াবেটিস পরিচালনা করতে পারেন। এইভাবে, আপনি আপনার ডায়াবেটিসের বস হবেন, অন্যভাবে নয়।

২) কৌশলগত খাবার গ্রহণের পরিকল্পনাকে অগ্রাধিকার দিন: আপনি সারা দিন কী খেতে যাচ্ছেন তার জন্য একটি পরিকল্পনা করা গুরুত্বপূর্ণ। সর্বদা এমন খাবার বেছে নেওয়ার চেষ্টা করুন যাতে ক্যালোরির পরিমাণ কম থাকে। এমন খাবারগুলিকে বেছে নিন যা আপনার রক্তে শর্করার মাত্রা মারাত্মকভাবে বৃদ্ধি করবে না। তীব্র আকাঙ্ক্ষা পূরণের জন্য কিছু সময়ের ব্যবধানে লোভনীয় খাবারের ছোট অংশ খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

৩) আপনার শরীরকে সচল রাখুন: ভাল স্বাস্থ্য বজায় রাখার জন্য শারীরিক কার্যকলাপকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ, তবে এটিকে হালকা রাখা এবং অতিরিক্ত পরিশ্রম এড়ানোও জরুরি। হাঁটা বা যোগব্যায়ামের মতো সাধারণ ওয়ার্কআউটগুলি কার্যকর হতে পারে। আপনার শরীরকে নিয়ন্ত্রণে রাখতে ছুটির দিনে উপযুক্ত পোশাক এবং জুতো পরতে ভুলবেন না। আপনি যদি আপনার ত্বকে কোনো অস্বাভাবিকতা লক্ষ্য করেন, সঠিক যত্ন এবং চিকিৎসা নিশ্চিত করার জন্য অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

৪) আপনার ঘুমের চক্র নিয়ন্ত্রণ করুন: খারাপ অভ্যাস বা কাজের কারণে আমরা প্রায়ই আমাদের ঘুমের রুটিন ব্যাহত করি। যাইহোক, সুস্বাস্থ্য বজায় রাখার জন্য পর্যাপ্ত ঘন্টা ভাল মানের ঘুমানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ঘুমের বঞ্চনা এড়াতেও সাহায্য করে, যা আপনার ক্ষুধা বা লোভের মাত্রাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। উপরন্তু, ঘুম বিপাককে সমর্থন করতে এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা ডায়াবেটিস পরিচালনা করার সময় অপরিহার্য।

৫) স্ট্রেস ম্যানেজমেন্ট: যখন আপনি চিন্তিত থাকেন, তখন আপনার শরীর স্ট্রেস হরমোন তৈরি করে যা আপনার রক্তে শর্করার মাত্রা বাড়ায় এবং ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে। সময়ের সাথে সাথে, এটি আপনার রক্তচাপ বাড়াতে পারে এবং আপনার হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। আপনার চাপ কমাতে, গান শোনা, যোগব্যায়াম বা নৃত্য অনুশীলনের মতো মজার ক্রিয়াকলাপে জড়িত থাকার চেষ্টা করুন। উপরন্তু, প্রিয়জনের সাথে সময় কাটানো বা একজন পেশাদারের সাথে আপনি কী করছেন তা নিয়ে আলোচনা করা স্ট্রেসের মাত্রা কমাতে পারে। এই অর্জনযোগ্য লক্ষ্যগুলি নির্ধারণ করে, ডায়াবেটিস রোগীরা তাদের স্বাস্থ্যের নিয়ন্ত্রণ নিতে পারেন এবং সারা বছর ধরে তাদের অবস্থা আরও কার্যকরভাবে পরিচালনা করতে পারে্ন। মনে রাখবেন, প্রতিটি ছোট পদক্ষেপ গুরুত্বপূর্ণ, এবং ধৈর্য এবং সংকল্পের সাথে, আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারেন এবং আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারেন।