প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করলেন ভুটানের রাজা

ভারত সফরে এসে ভুটানের রাজা জিগমে ওয়াংচুক রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করেছেন। এর আগে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে দুই দেশের পারষ্পরিক সম্পর্ক মজবুত করা, আর্থিক সহযোগিতা ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। ভুটানের রাজা এনএসএ অজিত দোভালের সঙ্গেও দেখা করেছেন। তিনি রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

গত সপ্তাহে ভুটানের প্রধানমন্ত্রী ডোকলামকে তিনটি দেশের মধ্যেকার বিরোধ বলে বর্ণনা করেছিলেন। তারপরই ভুটানের রাজার এই ভারত সফর তাৎপর্যপূর্ণ। ইএএম জয়শঙ্কর জিগমে ওয়াংচুকের সঙ্গে দেখা করতে গেলে তিনি বলেন, তাঁর এই সফর ভারত ও ভুটানের সম্পর্ককে আরও দৃঢ় করে তুলবে। ভুটানের বৈদেশিক বাণিজ্য মন্ত্রী তান্ডি দোর্জি ও রাজকীয় মন্ত্রীসভার আরও কয়েকজন সদস্যও রাজার সঙ্গে ভারতে এসেছেন।

অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ভুটানের প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা শুরু হয়েছিল ১৯৬০ সালে এবং তার জন্য সম্পূর্ণ তহবিল জুগিয়েছিল ভারত। ২০২১ সালে ভারত সরকার সাতটি নতুন বাণিজ্যপথ চালু করেছে ভুটানের সঙ্গে পারষ্পরিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে। একইসঙ্গে, ভুটানের দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনার জন্য ভারত ৪৫০০ কোটি টাকা দিয়েছে।