উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা, পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

মঙ্গলবার সকাল থেকেই কলকাতায় শুরু হয়েছে প্রবল বৃষ্টি। কোথাও কোথাও ভারী বর্ষণও হয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই গত তিন-চার দিন ধরে এমনই আবহাওয়া। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে। দক্ষিণাঞ্চলের চারটি জেলা ছাড়া কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপের কারণে ভারি বর্ষণ অব্যাহত থাকবে। তবে বিপর্যয়ের আশঙ্কা এখনো কাটেনি। আবার বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের পাশাপাশি নিম্নচাপ এলাকা ও মৌসুমী বায়ুর অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট এডির কারণে সাগরের ওপর দিয়ে দমকা হাওয়া বইছে। বাতাসের দমকা কখনও কখনও প্রতি ঘন্টায় ৫৫ কিলোমিটারের বেশি পৌঁছায়। আগামী ২৪ ঘণ্টা সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূল বরাবর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ।

মঙ্গলবার কলকাতায় দিনভর আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টি অব্যাহত থাকবে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। তবে গত দুই-তিন দিনের তুলনায় বৃষ্টির পরিমাণ কমবে। নিম্নচাপের কারণে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া দফতরের মতে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের চারটি জেলা, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কোথাও ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। তবে বাকি জেলার প্রায় সর্বত্রই বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি অব্যাহত থাকবে। তবে কোনো সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণাঞ্চলে দুর্যোগ পরিস্থিতি থাকলেও উত্তরবঙ্গে কোনো সতর্কবার্তা নেই। কোনও জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়নি আবহাওয়া অধিদফতর। তবে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বজ্রসহ বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার পূর্ব-মধ্য এবং তার সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে। এর জেরে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।