MAHE গবেষকরা পারকিনসন্স ডিজিজ এবং অন্ত্রের মাইক্রোবায়োম লিঙ্কের উপর ভারতে উদ্ভাবনী গবেষণার নেতৃত্ব দিচ্ছেন

মণিপাল একাডেমি অফ হায়ার এডুকেশন এন্টেরিক ডিজিজেস ডিভিশনের মাইক্রোবায়োম ওয়ার্কিং গ্রুপ দ্বারা পরিচালিত একটি সমীক্ষা পারকিনসন রোগ গবেষণায় ভারতকে বিশ্ব মানচিত্রে স্থান দিয়েছে। এই ল্যান্ডমার্ক গবেষণাটি অন্ত্রের মাইক্রোবায়োম এবং পারকিনসন্স রোগের মধ্যে সংযোগ খুঁজে বের করে, এই নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার বোঝার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা প্রাথমিকভাবে বয়স্কদের প্রভাবিত করে। 

পারকিনসন্স রোগ, কম্পন, মাসল স্টিফনেস, ইমপাইরেড ব্যালান্স উপসর্গ দ্বারা চিহ্নিত, বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বাধিক সাধারণ নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার। বর্তমানে, উপসর্গগুলি খুঁজে বের করে এবং জীবনযাত্রার মান উন্নত করার উপর জোর দিয়ে চিকিত্সা সহ কোন প্রতিকার নেই। সাম্প্রতিক গবেষণাগুলি পারকিনসন রোগের বিকাশ এবং অগ্রগতিতে অন্ত্রের ডিসবায়োসিসের উল্লেখযোগ্য ভূমিকা তুলে ধরেছে, যা MAHE-এর এই গবেষণাটিকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে। 

ডাঃ মমতা বল্লালের নেতৃত্বে এবং ডঃ সুজিত পবন, ডঃ শঙ্কর প্রসাদ গোর্থী, সহ বিশিষ্ট ব্যাক্তিদের  নিয়ে গঠিত এই দলটি। বাসুদেবন, পারকিনসন্স রোগে আক্রান্ত ভারতীয় ব্যক্তিদের অন্ত্রের মাইক্রোবিয়াল প্রোফাইল তদন্ত করে একটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাদের অনুসন্ধানগুলি প্রকাশ করে যে পার্কিনসন রোগের রোগীদের সুস্থ ব্যক্তিদের তুলনায় একটি স্বতন্ত্রভাবে ভিন্ন অন্ত্রের ব্যাকটেরিয়া প্রোফাইল রয়েছে, যা রোগের বিকাশ এবং অগ্রগতির নতুন অন্তর্দৃষ্টি প্রদান করে।