আবারও বাড়ছে মাঙ্কি পক্সের সংক্রমণ

মাঙ্কি পক্স একটি ক্রমবর্ধমান উদ্বেগ। দুদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কি পক্সের ক্রমবর্ধমান প্রকোপকে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী হিসাবে ঘোষণা করেছে। কোভিডের করুণ স্মৃতি এখনও কারো মন থেকে মুছে যায়নি। মাঙ্কি পক্স আবার বাড়ছে। এর সঙ্গে দুই বছরে দুবার মাঙ্কি পক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আফ্রিকায় ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। কেরালায়ও সতর্কতা জারি করা হয়েছে। এই অবস্থায় কী দেখে বুঝবেন আপনার মাঙ্কি পক্স হয়েছে?

উচ্চ জ্বর হতে পারে। মাঙ্কি পক্সও শরীরে ব্যথার কারণ হতে পারে। ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে। সময়ের সাথে সাথে র‍্যাশ লাল ফোঁড়াতে পরিণত হতে পারে। এই র‍্যাশ হাত, পা, মুখ এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। এই রোগটি কোভিডের মতো ছোঁয়াচে। সংক্রমণ প্রাণী থেকে মানুষে বা মানুষ থেকে মানুষে ছড়াতে পারে। আক্রান্তের ক্ষত বা দেহ তরলের সংস্পর্শে আসা জামা-কাপড় থেকেও কিন্তু ছড়াতে পারে এই মাঙ্কি পক্স। এ রোগের লক্ষণ দেখা দিলে কী করবেন?

প্রথমত, আপনি যদি এই রোগের লক্ষণগুলি দেখতে পান তবে আপনার পরীক্ষা করা উচিত। জ্বর, ক্লান্তি, শরীরে ব্যথা, লসিকা গ্রন্থি এবং ত্বকের ক্ষতের মতো উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। মাঙ্কিপক্সের লক্ষণগুলি সাধারণত সংক্রমণের দ্বিতীয় সপ্তাহ থেকে দেখা দেয়। এই ভাইরাসে আক্রান্ত কারো সংস্পর্শে এলে আগে থেকে আলাদা করে রাখা ভালো। এটি অন্যদের মধ্যে সংক্রমণের ঝুঁকি হ্রাস করবে। স্নানের তোয়ালে আলাদা করে রাখতে হবে। যতক্ষণ পরীক্ষার ফল হাতে না আসছে ততক্ষণ সতর্ক থাকতে হবে।