আন্তর্জাতিক বিগ ক্যাটস অ্যালায়েন্স চালু করলেন নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার মাইসুরু ইউনিভার্সিটিতে প্রোজেক্ট টাইগারের ৫০ বর্ষপূর্তি উদযাপনের উদ্বোধন করেছেন। একইসঙ্গে তিনি ‘ইন্টারন্যাশনাল বিগ ক্যাট অ্যালায়েন্স’ (আইবিসিএ) গড়ার কথাও ঘোষণা করেন। ২০১৯ সাল থেকে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের সমন্বয়ে এরকম একটি যৌথ মঞ্চ গড়ার প্রয়োজনীয়তার আহ্বান জানিয়ে আসছেন, যার উদ্দেশ্য হবে এশিয়াতে চোরাশিকার ও বন্যপ্রাণের অবৈধ ব্যবসা বন্ধ করা। তিনি বলেন, বন্যপ্রাণ সংরক্ষণ কোনও একটি দেশের বিষয় নয়, এটি এক আন্তর্জাতিক বিষয়।

‘ইন্টারন্যাশনাল বিগ ক্যাট অ্যালায়েন্স’ পৃথিবীর সাতটি ‘বিগ ক্যাট’ সংরক্ষণে জোর দেবে ও এতে অন্তর্ভুক্ত থাকবে বিগ ক্যাটের আশ্রয়ভূমি হিসেবে চিহ্নিত দেশগুলি। সদস্য দেশগুলির লক্ষ্য হবে বিগ ক্যাট সংরক্ষণের ক্ষেত্রে তাদের গৃহিত ব্যবস্থার কথা অন্য দেশগুলির সঙ্গে বিনিময় করা যাতে অন্য দেশগুলিও এজন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারে। প্রধানমন্ত্রী বলেন, সম্মিলিতভাবে এই প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে হবে এবং এক নিরাপদ ও সুস্থ ‘ইকোসিস্টেম’ গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, কয়েক দশক আগেই চিতা ভারত থেকে বিলুপ্ত হয়ে পড়েছিল। এজন্য সাফল্যের সঙ্গে একটি বিগ ক্যাটকে প্রথম ‘ট্রান্সকন্টিনেন্টাল ট্রান্সলোকেশন’ করা হয়েছিল এবং সেইসূত্রেই নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে কয়েকটি চিতাকে ভারতে আনা হয়েছে। তিনি উল্লেখ করেন, কয়েকদিন আগে কুনো ন্যাশনাল পার্কে চারটি সুন্দর চিতাশাবক জন্ম নিয়েছে। প্রধানমন্ত্রী ‘বায়োডাইভার্সিটি’ রক্ষা ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক সহযোগিতার উপরে গুরুত্ব আরোপ করেন।