এনএসই’র এমডি ও সিইও আশীষকুমার চৌহান নিফটি-৫০’র মাইলফলক ২০,০০০ অতিক্রম সম্পর্কে মতামত ব্যক্ত করলেন

আজ ২০,০০০-এর একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ মাইলফলকে পৌঁছে গেছে ভারতের জনপ্রিয় স্টক ইনডেক্স নিফটি-৫০।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের এমডি ও সিইও আশীষকুমার চৌহান এপ্রসঙ্গে জানান, ১,০০০-এর প্রাথমিক সংখ্যায় চালু হওয়ার পর গত ২৭ বছরে নিফটি-৫০’র অগ্রগতি থেকে দেখা যাচ্ছে যে, ভারতীয় ও বিদেশী বিনিয়োগকারীরা ভারতের ক্যাপিটাল মার্কেট এবং তার নিয়ন্ত্রক ও আইনি ব্যবস্থার প্রতি আস্থা রাখেন, যাতে ন্যায্য, দক্ষ, স্বচ্ছ, কম খরচে, সর্বদা উপলব্ধ, সুশৃঙ্খল বাজার পাওয়া যায়, যা কেবলমাত্র ট্রেডিং টেকনোলজির দিক থেকে নয়, বিশ্বের সেরা এবং চিন্তাশীল ও কার্যকরী অগ্রণীদের চেয়েও ভাল, এমন কী কর্পোরেট গভর্নেন্সের ক্ষেত্রেও। ৭.৫ কোটিরও বেশি ডাইরেক্ট ইউনিক প্যান নম্বর-ধারী বিনিয়োগকারীরা রয়েছেন, যারা এখন আমাদের সঙ্গে কাছে নিবন্ধিত হয়েছেন।

আশীষকুমার চৌহানের মতে, এটা এই ইঙ্গিত বহন করে যে, ৫ কোটি পরিবার এনএসই প্রতিষ্ঠার পর থেকে বিগত কয়েক দশক ধরে ধারাবাহিকভাবে ইক্যুইটি বাজারে তাদের সঞ্চয়ের একটি অংশ সরাসরি বিনিয়োগ করে চলেছেন – বেস্ট-ইন-ক্লাস, মোস্ট অটোমেটেড, হাইলি রেগুলেটেড মার্কেটের মাধ্যমে। আশীষকুমার চৌহান আরও বলেন, তার নিজের অনুভূতি হল যে ভারত গত ৩০ বছরে তার মার্কেট পার্টিসিপেশন-এর ক্ষেত্রে অনেকদূর এগিয়েছে।

তিনি জানান, “আমাদের আরও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। শুরুর পক্ষে এটা খুব ভালো। অগ্রগতির যাত্রায় উত্থান-পতন থাকবে – যেমন অতীতেও ছিল। ভারত অগ্রগতি অব্যাহত রাখবে এবং মার্কেট নিফটি-৫০ ইনডেক্সের মতো সেই অগ্রগতিকে প্রতিফলিত করতে থাকবে। আগামীদিনে ভারতে ন্যায্য, দক্ষ, স্বচ্ছ, সুশৃঙ্খল, কম খরচে, হাইলি অটোমেটেড মার্কেট তৈরি অব্যাহত রাখবে এনএসই।”