পাম অয়েল স্বাস্থ্যকর জীবনধারার ট্রান্স-ফ্যাট-মুক্ত বিকল্প

ডঃ মীনা মেহতা, একজন সহযোগী অধ্যাপক, যিনি বর্তমানে এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্টাডিজ অ্যান্ড রিসার্চ ইন হোম সায়েন্স, ডিপার্টমেন্ট অফ ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশনের ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে কর্মরত, তার ‘পাম অয়েল: এ’ বইটিতে পাম তেলের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন, যে স্বাস্থ্যকর জীবনধারার জন্য ট্রান্স-ফ্যাট-মুক্ত বিকল্প’। এটি একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য পাম তেল বেছে নেওয়ার সময় বিস্তৃত চিত্র বোঝার গুরুত্ব তুলে ধরে। পাম অয়েল প্রাকৃতিকভাবে ট্রান্স-ফ্যাট-মুক্ত, এতে উপকারী ফাইটোনিউট্রিয়েন্ট যেমন ভিটামিন ই টোকোট্রিয়েনলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত ক্যারোটিনয়েড রয়েছে। খাদ্য থেকে কসমেটি, এবং জৈব জ্বালানী উৎপাদন সহ বিভিন্ন পণ্যে এর ব্যাবহার সহ এটি উল্লেখযোগ্যভাবে পুষ্টিকর।

পাম অয়েলের চর্বি কোষের পর্দা তৈরি, মস্তিষ্কের বিকাশ এবং অভ্যন্তরীণ অঙ্গ নিরোধকের জন্য অপরিহার্য। এটি চর্বি-দ্রবণীয় ভিটামিন শোষণেও সহায়তা করে। পাম অয়েল ক্যালোরি-ঘন, দৈনন্দিন কাজকর্মের জন্য শক্তি জোগায় এবং খাবারের স্বাদ বাড়ায়। এটি স্বাভাবিকভাবেই ট্রান্স-ফ্যাট এবং কোলেস্টেরল মুক্ত, যা হার্টের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

এর সুষম ফ্যাটি অ্যাসিড এটিকে ঘরের তাপমাত্রায় আধা-কঠিন করে তোলে, আংশিক হাইড্রোজেনেশনের প্রয়োজনীয়তা দূর করে। পাম অয়েলের পুষ্টির মূল্যও গুরুত্বপূর্ণ এর বহুমুখীতা, খরচ-কার্যকারিতা, দীর্ঘ শেলফ লাইফ এবং অর্থনৈতিক অবদান।