চোখ সুস্থ  রাখতে যে নিয়ম গুলি মেনে চলা দরকার

কম্পিউটার  কিংবা মোবাইল নাহলে টিভি, একাধিক ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে দিনে প্রায় সময়ই তাকিয়ে থাকতে হয়।  আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ এর ক্ষতিগ্রস্থ হতে হয় এবং এর ফলে দেখা যায়  আমাদের চোখের নানারকম সমস্যা হতে প্রায়ই ।

যেমন চোখ থেকে জল পড়া,চোখ শুকিয়ে যাওয়া চোখ লাল হয়ে যাওয়া, প্রভৃতি। আর এই সমস্যা গুলিকে  আমরা বেশিরভাগই এড়িয়ে চলি কিন্তু আমাদের মোটেই উচিত্ নয় এসব কিছুকে এড়িয়ে চোলা। কিছু মারাত্মক রোগের পূর্ব লক্ষণ এগুলি।

চোখ ভালো রাখার জন্য কয়েকটি ঊপায় আছে সেগুলি জেনে নিন- ১)ডিজিট্যাল স্ক্রিনের দিকে একটানা তাকিয়ে থাকা চলবে না। প্রতি দিন অন্তত ২০ মিনিট  কম্পিউটার, মোবাই কিংবা টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখা দরকার।২)সূর্যের তাপ যেন চোখে লাগতে না পারে এর জন্য রোদে বেরোলেই ব্যবহার করা প্রয়োজন ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ।৩)চিকিত্সকদের কাছ থেকে জানা গেছে যে, চোখ সুস্থ রাখতে হলে সারাদিনে প্রচুর পরিমানে জল খাওয়া প্রয়োজন। এর ফলে চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে।৪)চোখের বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে ফল এবং সবজি ।এর জন্য প্রত্যেক দিনের খাওয়ারের তালিকায় থাকতে হবে তাজা ফল এবং সবজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *