ত্রিপুরার তরুণ সমাজের ক্ষমতায়নে এমএসডিই-এর উদ্যোগ

ভবিষ্যতের শিল্প ও প্রযুক্তি ক্ষেত্রে ক্রমবর্ধমান চাহিদার ওপর নির্ভর করে ত্রিপুরার যুবকদের কর্মক্ষেত্রের জন্য দক্ষ করে তুলতে, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা এবং জলশক্তির প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের (MSDE) প্রধান মন্ত্রি কৌশল বিকাশ যোজনার অধীনে রাজ্যে দক্ষতা উন্নয়ন উদ্যোগ চালু করলেন।  পিএমকেভিওয়াই-এর পুনরাবৃত্তি রাজ্যের যুবকদের ১০০এর বেশি স্কিলের কাজ যেমন থ্রি ডি অ্যাডেটিভ ম্যানুফ্যাকচারিং, ড্রোন টেকনোলজি, ডেটা ইঞ্জিনিয়ারিং ইত্যাদি ক্ষেত্রে পড়া ও কাজের সুযোগ করে দেবে। এই উদ্যোগের অধীনে, ত্রিপুরার ৪৮,০০০ এরও বেশি যুবক আগামী ৩ বছরে দক্ষ হয়ে উঠবে।

ভারতীয় সরকারের সামাজিক ন্যায় ও ক্ষমতায়নের মাননীয় প্রতিমন্ত্রী কুমারী প্রতিমা ভৌমিক; ত্রিপুরা সরকারের ইন্ডাস্ট্রিজ এন্ড কমার্স; হোম (জেইল) ওয়েলফেয়ার অব ওবিসি’স মাননীয়া প্রতিমন্ত্রী শ্রীমতি শান্তনা চাকমা; এমএসডিই-এর যুগ্ম সচিব শ্রীমতি  হেনা উসমান; ফ্লিপকার্ট গ্রুপের হেড পাবলিক পলিসি ড. তাফিম সিদ্দিকি; মাইক্রোসফট কর্পোরেশন (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স ডিরেক্টর সন্দীপ অরোরা; সিসকোর ম্যানেজিং ডিরেক্টর হরিশ কৃষ্ণান এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রাজীব চন্দ্রশেখর মহাশয় বলেন, “আমাদের লক্ষ্য হল ত্রিপুরার প্রতিটি তরুণ ভারতীয়দের দক্ষতা অর্জনের মাধ্যমে, চাকরি সুরক্ষিত করা, স্ব-কর্মসংস্থানের সুযোগ ও উদ্যোক্তাদের লালন। এটি ‘নয়া ভারত’ ও ‘বদলতা ভারত’-এর দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।”প্রতিমা ভৌমিক তরুণদের ভবিষ্যত গঠনের জন্য সকলকে এগিয়ে আসতে বলেছেন এবং প্রয়োজনীয় দক্ষতা দিয়ে দেশ গঠনে আহ্বান জানিয়েছেন।