তৃতীয় পর্যটন ওয়ার্কিং গ্রুপ মিটিং শুরু শ্রীনগরে

ভারতের জি২০ প্রেসিডেন্সির সময়কালে জি২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের তৃতীয় সম্মেলন শুরু হয়েছে ২২ মে থেকে, জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে। প্রথম দিনের সম্মেলনে প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি কিষান রেড্ডি ও জি২০ শেরপা অমিতাভ কান্ত। তিনদিনের এই সম্মেলনে যোগ দেন ৬০ জন বিদেশী প্রতিনিধি ও ভারতের পর্যটন সংক্রান্ত বিভিন্ন সংগঠনের প্রায় ৬৫ জন প্রতিনিধি।

প্রথম দিনের সম্মেলনের সাইড ইভেন্ট হিসেবে শের-ই-কাশ্মীর কনভেনশন সেন্টারে ফিল্ম ট্যুরিজম উন্নয়ন বিষয়ক একটি অনুষ্ঠান হয়েছে। সেখানে ‘ইন্ডিয়া অ্যাজ আ ফিল্ম ট্যুরিজম ডেস্টিনেশন’ বিষয়ে আলোচনা হয়েছে। সেইসঙ্গে, প্যানেল ডিসকাসন হয়েছে ‘দ্য ইকোনমিক বেনেফিটস অব ফিল্ম ট্যুরিজম ফ্রম আ গ্লোবাল পারস্পেক্টিভ’ ও ‘দ্য ইম্প্যাক্ট অব ফিল্ম ট্যুরিজম অন দ্য ডেস্টিনেশন’ বিষয়ে। এই অনুষ্ঠানে উদ্বোধনী ভাষণ দেন জি২০ শেরপা অমিতাভ কান্ত। প্যানেল ডিসকাসনে স্পেন, সিঙ্গাপুর, মরিশাস, নাইজেরিয়া, সাউথ আফ্রিকা, ব্রাজিল ও ভারতের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন।

তৃতীয় ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপ সম্মেলন চলাকালীন আগত প্রতিনিধিরা ‘আর্টস অ্যান্ড ক্র্যাফটস মার্কেট’ পরিদর্শন করেন। তিনদিনের সম্মেলনে পাঁচটি মুখ্য বিষয়ে আলোকপাত করা হয় – ‘গ্রিন ট্যুরিজম’, ‘ডিজিটাইজেশন’, ‘স্কিলিং’, ‘ট্যুরিজম এমএসএমই’ ও ‘ডেস্টিনেশন’।উল্লেখ্য, প্রথম ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপ সম্মেলন হয়েছিল ফেব্রুয়ারিতে, গুজরাটের কচ্ছের রানে এবং দ্বিতীয় সম্মেলন হয়েছিল এপ্রিলে, পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে।