ন্যানো এবং এমএসএমই উদ্যোক্তাদের ক্ষমতায়নের জন্য উজ্জীবন এসএফবি এবং হকদর্শক হাত মিলিয়েছে

ভারতের অগ্রণী স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক, উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (উজ্জীবন এসএফবি) এবং সামাজিক ও আর্থিক অন্তর্ভূক্তি উদ্যোক্তা, হকদর্শক (এইচকিউ), সারা দেশে ন্যানো এবং এমএসএমই উদ্যোক্তাদের আরও সক্ষম করে তুলতে একসাথে হাত মিলিয়েছে। ন্যানো এবং এমএসএমই উদ্যোক্তাদের মধ্যে জ্ঞানের প্রসারকে সংঘবদ্ধ করতে উজ্জীবন এসএফবি এবং এইচকিউ একটি অনন্য আর্থিক সাক্ষরতা নিয়ে এসেছে। এই কর্মসূচীর মাধ্যমে, ব্যাঙ্ক আগামী তিন বছরের মধ্যে 15,000 ব্যক্তির কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়েছে।এই অংশীদারিত্বের প্রাথমিক উদ্দেশ্য হল লক্ষ্যমাত্রার ব্যক্তিদের প্রয়োজনীয় জ্ঞান এবং আনুষঙ্গিক জিনিষ দিয়ে উৎকর্ষ সাধন করা যাতে তার অবগত আর্থিক সিদ্ধান্ত নিতে এবং ঝুঁকি কমাতে পারেন। এই সহযোগিতার ফলে শেষ-মাইল সংযোগের জন্য হকদর্শকের প্রযুক্তি-নির্ভর মডেল ব্যবহার করে সরকারী এবং কল্যাণমূলক কর্মসূচীগুলি উপলব্ধ করা যাবে। হকদর্শক নামে পরিচিত প্রশিক্ষিত কমিউনিটি এজেন্টের মাধ্যমে সরকারী এবং প্রাইভেট কল্যাণমূলক কর্মসূচীগুলি জানতে এবং তাতে আবেদনের ক্ষেত্রে সাহায্য করতে হকদর্শকের এইচকিউ অ্যাপের পরিকল্পনা করা হয়েছে।  

 এমএসএমই মন্ত্রকের মতে, ভারতের এমএসএমই ক্ষেত্র দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ, দেশের জিডিপি-তে এর প্রায় 30% অবদান আছে এবং এই ক্ষেত্রে প্রায় 1.1 কোটি লোক কর্মরত; তাই, একে শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই অংশীদারিত্ব একটি আর্থিকভাবে অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিস্থাপক সমাজ গড়ে তোলার উদ্দেশ্যে আরবিআই-এর বৃহত্তর লক্ষ্যের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত।এই শিল্পের অনেক উদ্যোক্তাদের আর্থিক ব্যবস্থাপনা, ঝুঁকি হ্রাস এবং আর্থিক সংস্থান সর্বাধিক করার জন্য সহায়তা প্রয়োজন আছে। উজ্জীবন এসএফবি দ্বারা চিহ্নিত অংশগ্রহণকারীদের এই প্রয়োজনীয়তার স্বীকৃতি প্রদানের জন্য একটি সার্বিক আর্থিক সাক্ষরতা কর্মসূচী পরিচালিত হবে। এই কর্মসূচীর মধ্যে অন্তর্ভূক্ত থাকবে একান্তভাবে তৈরি করা বিষয়বস্তুর ওপর সরাসরি ব্যক্তিগত প্রশিক্ষণ, স্কিম চিহ্নিতকরণের জন্য এইচকিউ অ্যাপে হাতেকলমে শিক্ষণ এবং ক্রমাগত দক্ষতার বিকাশ। আদানপ্রদানভিত্তিক উপাদান এবং দৃশ্যমান মাধ্যমের সাথে অ্যাপ্লিকেশনগুলিতে রিয়েল-টাইম ডাটা পর্যবেক্ষণ, কর্মসূচীগুলির শ্রেণীবিভাগ ও সুবিধাগুলির পথপ্রদর্শনের মাধ্যমে এর বাস্তবায়ন হবে।  

হকদর্শকের চিফ এক্সিকিউটিভ অফিসার, মিঃ অনিকেত দোয়েগার জানিয়েছেন যে “এটি একটি বিশাল মাপের অংশীদারিত্ব এবং উজ্জীবন এসএফবি এর সাথে একটি বড় ধরনের প্রভাব তৈরি করার সুবর্ণ সুযোগ। এই অংশীদারিত্ব শিল্পোদ্যোগকে উৎসাহিত করার লক্ষ্যে ভারতের প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। অদেখ এবং অনুন্নত বিভাগগুলিতে ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের ক্ষেত্রে উজ্জীবন এসএফবি এর প্রতিশ্রুতি ও দক্ষতা এবং এমএসএমই এর জন্য উদ্ভাবনী সমাধান প্রদান করা হকদর্শকের প্রকল্পকে সাফল্যমন্ডিত করার জন্য গুরুত্বপূর্ণ হবে। আমরা এই সুযোগ লাভ করে খুশী যার মাধ্যমে আমরা আমাদের প্রভাব 10x বৃদ্ধি করতে সক্ষম হব। এই কর্মসূচীর মাধ্যমে তৃণমূল স্তরের শিল্পোদ্যোগীরা শক্তিশালী হবেন এবং 2030 সালের মধ্যে 100 মিলিয়ন নাগরিককে সামাজিক নিরাপত্তা এবং আর্থিক অন্তর্ভুক্তি প্রদানের লক্ষ্যে আমাদের দৃষ্টিভঙ্গির সাথে একই সূত্রে বাঁধবেন।”অংশীদারিত্বের বিষয়ে মতামত জানিয়ে, উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের এমডি এবং সিইও,  মিঃ ইত্তিরা ডেভিস বলেছেন যে, “আমাদের গ্রাহকদের প্রতি আমাদের অঙ্গীকার ব্যাঙ্কিং এবং আর্থিক পরিষেবা প্রদান ছাড়াও আরও অনেক কিছু। আমরা বিশ্বাস করি যে ন্যানো এবং এমএসএমই উদ্যোক্তাদের আর্থিক জ্ঞান এবং সংস্থান প্রদানের মাধ্যমে, আমরা তাদের ব্যবসায়িক এবং ব্যক্তিগত অর্থনৈতিক জটিলতাগুলি আরও কার্যকরভাবে সমাধান করতে সহায়তা করতে পারি। হকদর্শক এর দক্ষতা এবং প্রযুক্তিগত প্ল্যাটফর্ম সমগ্র দেশের এমএসএমই এর কাছে পৌঁছাতে এবং সাহায্য করতে সহায়ক হবে। আমাদের উদ্যোগ, সমাজের সকল ক্ষেত্রের আর্থিক অন্তর্ভুক্তি এবং সমৃদ্ধি উন্নীত করার জন্য আমাদের লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।”