ইউটিআই মিড-ক্যাপ কোম্পানিগুলি ছোট এবং বড় ব্যবসার মধ্যে ভারসাম্য অফার করে

মিডক্যাপ স্টকগুলি্র অবস্থান লার্জ ক্যাপ ও স্মল ক্যাপ স্টকগুলির মধ্যে এবং এগুলি সাধারণত কোম্পানিগুলির বাজারগত মূলধনের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। মিডক্যাপ সংস্থাগুলিতে বিনিয়োগকারী ফান্ডগুলি বিনিয়োগকারীদের মাঝারি আকারের ব্যবসায়ের বৃদ্ধি থেকে উপকৃত হওয়ার সুযোগ দেয়। ইউটিআই মিড ক্যাপ ফান্ড হল একটি ওপেন এন্ডেড ইক্যুইটি স্কিম যা মূলত মিড ক্যাপ সংস্থাগুলিতে বিনিয়োগ করে। এই ফান্ডের কৌশল হল ‘স্কেলেবল বিজনেস মডেল’যুক্ত ও দীর্ঘমেয়াদি বৃদ্ধির সুযোগসমন্বিত কোম্পানিগুলিতে বিনিয়োগ করা। ফান্ডটি এমন ভাল কোম্পানিগুলিতেও বিনিয়োগ করে যেগুলির ব্যবসা আপাতত সাময়িক দুর্বল পর্যায়ের মধ্য দিয়ে বা রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। ইউটিআই মিড ক্যাপ ফান্ড স্বাস্থ্যকর আর্থিক সম্ভাবনাপূর্ণ ও সময়ের সঙ্গে সঙ্গে মার্জিন বজায় রাখার সম্ভাবনাযুক্ত ব্যবসাগুলি বেছে নেওয়ার জন্য একটি সঠিক বটম-আপ স্টক নির্বাচন পদ্ধতি অনুসরণ করে চলে। এই ফান্ডের ‘ওয়েল-ডাইভার্সিফায়েড পোর্টফোলিও’তে প্রায় ৭৮টি স্টক রয়েছে, যেগুলির মধ্যে রয়েছে বিভিন্ন সেক্টর ও ইন্ডাস্ট্রি।

ইউটিআই মিড ক্যাপ ফান্ড ২০০৪ সালের ৭ এপ্রিল প্রতিষ্ঠিত হয়েছিল এবং এতে ২০২৩-এর ৩১ মে পর্যন্ত ৪.৭৭ লক্ষেরও বেশি ইউনিট হোল্ডার অ্যাকাউন্টসহ ৭,৭২৯ কোটি টাকারও বেশি এইউএম রয়েছে। ফান্ডটি প্রকৃতপক্ষে একটি ‘লেবেল প্রোডাক্ট’ এবং সেজন্য সবসময়ে তার পোর্টফোলিওতে ৮৫-৯০% মিড ক্যাপ ও স্মল ক্যাপ সংস্থা রাখার দিকে নজর থাকে। ২০২৩-এর ৩১ মে পর্যন্ত এই ফান্ডের প্রায় ৬৯% মিডক্যাপ কোম্পানিতে, ১৮ শতাংশ স্মল ক্যাপ কোম্পানিতে ও অবশিষ্ট অংশ লার্জ ক্যাপ কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছে। এই স্কিমের শীর্ষস্থানীয় হোল্ডিংগুলির মধ্যে রয়েছে চোলামন্ডলম ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, ফেডারেল ব্যাংক লিমিটেড, অ্যাস্ট্রাল লিমিটেড, টিউব ইনভেস্টমেন্টস অফ ইন্ডিয়া লিমিটেড, পিআই ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শ্রীরাম ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, কোফোর্জ লিমিটেড, পলিক্যাব ইন্ডিয়া লিমিটেড, জে কে সিমেন্ট লিমিটেড ও ভারত ফোর্জ লিমিটেড, যা পোর্টফোলিও হোল্ডিংয়ের প্রায় ২৪%।

ইউটিআই মিড ক্যাপ ফান্ড তার ‘ডাইভার্সিফায়েড এক্সপোজার’-এর মাধ্যমে পোর্টফোলিওতে থাকা কোম্পানিগুলির প্রতি ধৈর্যশীল দৃষ্টিভঙ্গি অনুসরণ করে চলে এবং শক্তিশালী ‘রিটার্ন অন ক্যাপিটাল এমপ্লয়েড’ (আরওসিই) ও ‘ক্যাশ ফ্লো’ প্রোফাইলযুক্ত কোম্পানিগুলির সঠিক মিশ্রণের মাধ্যমে ‘রিস্ক’ ও রিটার্নের’ মধ্যে ভারসাম্য বজায় রাখার দিকে লক্ষ্য রাখে।দীর্ঘকালীন রিসার্চ ও ফান্ড ম্যানেজমেন্টের অভিজ্ঞতাসম্পন্ন এবং অনেক মিড ও স্মল ক্যাপ কোম্পানিতে বিনিয়োগ করে চলা ইউটিআই এই ফান্ডের জন্য সঠিক মানসম্পন্ন স্টক বাছাই করতে ও দুর্বল স্টকগুলি এড়িয়ে চলতে সাহায্য করবে। ইউটিআই মিড ক্যাপ ফান্ড সেইসব বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত যারা মূলত মিড ক্যাপ সংস্থাগুলিতে বিনিয়োগ করতে ও তাদের ‘কোর ইক্যুইটি পোর্টফোলিও’কে ‘গ্রোথ পোটেনশিয়াল’ সম্পন্ন করতে আগ্রহী।