বর্ষায় আইসক্রিম খেলে কী হতে পারে?

৮ থেকে ৮০, প্রায় সবাই আইসক্রিম খেতে ভালোবাসে। বাঙালির স্বাদে আইসক্রিম খুবই গুরুত্বপূর্ণ। শীত, গ্রীষ্ম, বর্ষায় আইসক্রিম খাওয়া মানুষের অভাব নেই। আপনি কি তাদের দলের একজন? তবে খেতে যত ভালোই হোক না কেন, দুগ্ধজাত পণ্য উৎপাদনের সময় বিভিন্ন রাসায়নিক পদার্থ মেশানো হয়। যে কোনটি আপনার সুস্বাস্থ্যের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। তার উপরে বর্ষাকালে আপনি যদি নিয়মিত আইসক্রিম খান তাহলে শীঘ্রই আপনার একাধিক জটিল সমস্যা দেখা দেবে। বর্ষায় আইসক্রিম খেলে কী হতে পারে জানেন?

ঠান্ডা লাগার ঝুঁকি – বর্ষাকালে তাপমাত্রা অনেক কমে যায়। এই ঋতুতে নিয়মিত আইসক্রিম খেলে ঠান্ডা লাগতে সময় লাগবে না। নাক দিয়ে জল পড়া, বুকে কফ, কাশির মতো নানা সমস্যা হতে পারে।

গলা ব্যথা- এই মৌসুমে ঠান্ডা আইসক্রিম খেলে হঠাৎ করে গলা ব্যথা হতে পারে। তারপর কথা বলতে কষ্ট হবে এবং ব্যথা হতে পারে। ঠাণ্ডা আইসক্রিম খেলে গলায় ইনফেকশন হতে পারে। টনসিলের সমস্যাও আপনাকে ঘিরে ফেলতে পারে।

ওজন বাড়তে পারে – অতিরিক্ত ওজন হওয়া ভাল জিনিস নয়। ফলে দেখা দেয় নানা জটিল রোগ। নিয়মিত আইসক্রিম খেলে ওজন বাড়তে বাধ্য। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণে চর্বি ও চিনি, যা ক্যালরির উৎস।

কোলেস্টেরল বাড়বে- রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে মুশকিল! হার্ট অ্যাটাকের মতো জটিল রোগ হতে পারে। তাই যেভাবেই হোক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে হবে। আর সেই কাজে সফল হতে চাইলে আইসক্রিম খাওয়া উচিত নয়। কারণ, এই মিষ্টিতে ক্ষতিকর ফ্যাট থাকে যা কোলেস্টেরল বাড়ায়। তাই লিপিড নিয়ন্ত্রণে রাখতে চাইলে আজ থেকে আইসক্রিম খাওয়া বন্ধ করুন।